আজকাল ওয়েবডেস্ক:‌ লকডাউনের পথে হাঁটল নিউজিল্যান্ড। কিন্তু লকডাউন ঘোষণা করার আগে দেশবাসীকে বিশেষ আবেদন করলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন। তিনি দেশের মানুষের কাছে আবেদন করেন, ‘‌ধরে নিন আপনারা সবাই কোভিড ১৯ রোগে আক্রান্ত।’‌ আসলে সচেতন করতে মানুষের কাছে এমনি অভিনব আবেদন করলেন তিনি।
করোনাভাইরাস জাল বিস্তার করতে শুরু করেছে নিউজিল্যান্ডেও। এখনও পর্যন্ত দেশে আক্রান্ত ২০৫। গত ২৪ ঘণ্টায় সংখ্যাটা বেড়েছে ৫০। ফলে ঝুঁকি নিতে চায় না সে দেশের সরকার। তাই লকডাউন ঘোষণা করা হয়েছে।
বুধবার সাংবাদিক বৈঠক করে আর্ডেন বলেন, পরিস্থিতির সামগ্রিক উন্নতি হওয়ার আগে রোগীর সংখ্যা ক্রমে বাড়তে পারে। ‘‌মনে রাখবেন পরিস্থিতির আগে অবনতি হবে, তার পর ক্রমে উন্নতি শুরু করবে। আগামী সপ্তাহটা খুব গুরুত্বপূর্ণ আমাদের কাছে। তার পরেই বোঝা যাবে আমরা কতটা সফল হলাম।’‌
উল্লেখ্য, মাত্র ৫০ লক্ষ জনসংখ্যার দেশ নিউজিল্যান্ডে করোনার বিরুদ্ধে সব থেকে আগে পদক্ষেপ করতে শুরু করেছে। আক্রান্ত সংখ্যা যখন ১০ অতিক্রম করেনি তখন থেকেই উড়ানে নিষেধাজ্ঞা জারি হয়েছিল। বিদেশ ফেরতদের বাধ্যতামূলক কোয়ারান্টাইনে পাঠানোর ব্যবস্থা অনেক আগে থেকেই নিউজিল্যান্ড করেছে। কিন্তু তার পরেও আক্রান্তের সংখ্যা বাড়ছে।

জনপ্রিয়

Back To Top