আজকাল ওয়েবডেস্ক:‌ তিরিশ দিনে উধাও ৭৪০ ফুটের অরণ্য। পৃথিবীর যে রেইন ফরেস্ট সবচেয়ে বিখ্যাত, সেই আমাজনের জঙ্গল বিস্তৃত দীর্ঘ এলাকা জুড়ে। তারই একটা বড় অংশ চলে গিয়েছে ব্রাজিলে। আর সেই দেশেই ঘন অরণ্যের প্রায় ৭৪০ বর্গফুট এলাকার সব গাছ কেটে ফেলা হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। শোনা গিয়েছে, মাত্র তিরিশ দিনে সব চেয়ে বেশি জীব বৈচিত্রে ভরা এই অরন্যের এই অংশকে খালি করে দেওয়া হয়েছে। যার ছবি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়, শুরু হয়েছে সমালোচনা, তোলপাড়। 
ব্রাজিলের নব নির্বাচিত প্রেসিডেন্ট জাইর বলসোনারো ক্ষমতায় আসার পর থেকেই নানা মহল থেকে তাঁকে সমালোচনা শুনতে হয়েছে।

তিনি ব্রাজিলের সাংস্কৃতিক, রাজনৈতিক, সামাজিক ঐতিহ্যকে নষ্ট করে দিতে চাইছেন বলেই মত প্রকাশ করেছেন অনেকে। কিন্তু তিনি সেসব শোনার লোক নন। বরং নির্বিচারে ব্রাজিলের এতদিনের সমস্ত সম্পদকে ধ্বংস করে তাকে ব্যবসায়িক আঁতুরঘর তৈরির স্বপ্ন দেখছেন তিনি। একদিকে সারা পৃথিবী যখন পরিবেশ রক্ষা করে উন্নয়নের কথা ভাবছে, তখন তার উল্টো দিকে সাঁতার দিচ্ছেন বলসোনারো। 
উল্লেখ্য, পৃথিবীতে সমস্ত প্রাণী অক্সিজেন গ্রহণ করে আর কার্বন ডাই অক্সাইড বর্জন করে। সেই বর্জিত কার্বন ডাই অক্সাইডের ২৫ শতাংশ টেনে নেয় এই বিস্তৃত রেইন ফরেস্ট। স্বাভাবিক ভাবে, পৃথিবীতে প্রাণের অস্তিত্ত্ব রাখতে হলে প্রয়োজন অরণ্যের। যা মানুষ এখনও বুঝতে চাইছে না।     ‌‌

জনপ্রিয়

Back To Top