আজকাল ওয়েবডেস্ক:‌ আমরা অনেকেই পনির খেতে খুব ভালোবাসি। কিন্তু হয়ত জেনে খাই না যে, এতে ঠিক কী কী গুণাবলী আছে। আসুন জেনে নেওয়া যাক এতে ঠিক কী কী সুরাহা পায় আমাদের শরীর।
প্রোটিনের ঘাটতি যদি থাকে আমাদের শরীরে, তাহলে অনেক সময়েই নানা অসুবিধার সম্মুখীন হই আমরা। এই পনির কিন্তু পারে সেই ঘাটতি দূর করে দিতে। আমাদের অপুষ্ট শরীর কিছুদিন পনিরের সাহচর্যে থাকলেই কিন্তু বেশ হৃষ্টপুষ্ট হয়ে উঠতে পারে। পনির সাধারণত দু রকমের হয়। কোনওটা বেশ নরম তুলতুলে, আবার কোনওটা একটু শক্ত। তবে গুণাবলী মোটামুটি একই থাকে।
ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন, নানা খনিজ আমাদের শারীরিক সুস্থতার জন্য প্রয়োজন হয়, যা আপনি পেতেই পারেন এই পনির থেকেই। তাতেই আপনার হাড়ের সমস্যা অনেকটাই আয়ত্তে আসতে পারে। ক্যালসিয়াম আর ফসফরাস আমাদের হাড়ের বৃদ্ধিতে সাহায্য করে। 
দাঁত এবং মাড়ির সমস্যা থাকলে অনেক সময়েই বলা হয় শরীর ঠিকঠাক মিনারেল পাচ্ছে না। এই পনিরই কিন্তু সেই সুরাহা করে দিতে পারে।  কারণ এতে থাকা মিনারেল আমাদের দাঁত এবং মাড়ির সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এছাড়াও এতে থাকা ভিটামিন ডি অনেক সময়েই আমাদের দাঁতের সুরক্ষায় দারুণভাবে কাজে আসে।  
অনেকেই খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়েন, তাঁরা চাইলেই খেয়ে নিতে পারেন পনির। কারণ এ থেকে আপনি পেয়ে যেতে পারেন চটপট এনার্জি। তাই যাঁরা খেলাধুলার সাথে যুক্ত চেষ্টা করুন পনির খেতে, এতে আপনার এনার্জি ধারাবাহিকভাবে বজায় থাকবে। 
এতে থাকা ফাইবারের অংশ আমাদের হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তাছাড়া এই খাবারে আপনার পেট বেশ কিছুক্ষণ ভরতিও থাকে। ফলে সহজে আপনাকে অনেককিছু খেতে হয় না, ওজনও থাকে নিয়ন্ত্রনে। 
কাজেই চেষ্টা করুন আপনার খাবার প্লেটে অন্তত একবার পনির রাখতে। এতে খুব সহজেই আপনি সতেজ, সুস্থ থাকতে পারবেন।
‌‌

জনপ্রিয়

Back To Top