আজকালের প্রতিবেদন: দু’‌দেশের শিক্ষকদের মধ্যে মত–‌বিনিময় এবং পড়ুয়াদের সঙ্গে আধুনিক শিক্ষা–‌ব্যবস্থার নানা বিষয় নিয়ে আলোচনা করতে সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটির (‌এসএনইউ)‌ আমন্ত্রণে তিন দিনের সফরে কলকাতায় এল জাপানের ওকায়ামা ইউনিভার্সিটির এক প্রতিনিধিদল। দলটির নেতৃত্বে রয়েছেন বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক মাসাহারু সেনো। তিন দিনের এই সফরে বুধবার দলের প্রতিনিধিরা মিলিত হন এসএনইউ–‌এ‌র বায়োটেকনোলজি, মাইক্রোবায়োলজি, রসায়ন ও ফার্মাসি বিভাগের শিক্ষক ও পড়ুয়াদের সঙ্গে। তুলে ধরেন ক্যান্সার ও অন্যান্য রোগের নানা গবেষণামূলক দিক এবং আধুনিক চিকিৎসা–‌ব্যবস্থার নানা পদ্ধতি। ছিলেন এসএনইউ–‌এর উপাচার্য অধ্যাপক ড.‌ অশোকরঞ্জন ঠাকুর ও অন্য শিক্ষক ও আধিকারিকেরা। 
এসএনইউ–‌এর উপাচার্য বলেন, ‘‌এই ধরনের পারস্পরিক মত–‌বিনিময় যত হবে এবং বিদেশি প্রতিনিধিরা যত আসবেন, ততই পড়ুয়াদের সামনে শিক্ষা–‌জগতের দরজাটা আরও বেশি খুলে যাবে। নিজেদের পছন্দমতো বিষয় নিয়ে লেখাপড়ার বিষয়ে পড়ুয়ারা আরও বেশি ভাবার সুযোগ পাবেন।’‌ 
সফর নিয়ে অধ্যাপক মাসাহারু সেনো জানিয়েছেন, ভাবনা–‌চিন্তার পারস্পরিক আদানপ্রদানের ক্ষেত্রে এই সফর খুবই তাৎপর্যপূর্ণ। এক দিকে যেমন ক্যানসারের নানা বিষয় এবং কীভাবে সেগুলির প্রতিরোধে কাজ চলছে সেই বিষয়টি তুলে ধরা হয়, তেমনই বিভিন্ন রোগের উপশম বা অস্ত্রোপচারের ক্ষেত্রে কীভাবে যন্ত্রের সাহায্য নেওয়া হচ্ছে তাও তুলে ধরেন ওকায়ামা ইউনিভার্সিটির প্রতিনিধিরা। বিশেষ করে রোবটের সাহায্যে অস্ত্রোপচারের দিকটি ব্যাখ্যা করা হয়। নতুন এই প্রযুক্তির সাহায্যে চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তিদের কাজ কমে যাচ্ছে, শিল্পজগতেও এর প্রভাব পড়ছে বলে ব্যাখ্যা করেন জাপানি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা। উপস্থিত এসএনইউ–‌এ‌র পড়ুয়ারা এদিন নানা বিষয় নিয়ে জাপ অধ্যাপকদের কাছে প্রশ্ন করেন। 
শিক্ষার প্রসারে কীভাবে টেকনো ইন্ডিয়া গ্রুপ কাজ করছে, এদিন প্রতিনিধি দলটির সামনে তা তুলে ধরেন টেকনো ইন্ডিয়া গ্রুপের চিফ অপারেটিং অফিসার সুরজিৎ বিশ্বাস। তিনি জানিয়েছেন, এসএনইউ এবং ওকায়ামা ইউনিভার্সিটি টেকনো ইন্ডিয়া গ্রুপের সুবোধ মিত্র ক্যান্সার রিসার্চ সেন্টারে যৌথ ভাবে ক্যান্সার নিয়ে গবেষণা করবে।

জনপ্রিয়

Back To Top