নীলাঞ্জনা সান্যাল: মাতৃভাষা ছাড়া অন্য ভাষা শেখাতে স্কুলে স্কুলে ল্যাঙ্গুয়েজ ল্যাব গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আপাতত রাজ্যের সরকারি স্কুলগুলিতে প্রথমে পরীক্ষামূলকভাবে এই ল্যাব গড়ে তোলা হচ্ছে। ল্যাঙ্গুয়েজ ল্যাব গড়ে তুলতে সরকারি স্কুলগুলিতে বরাদ্দ অর্থ ইতিমধ্যেই পাঠানো হয়েছে। 
কীভাবে এই ল্যাব গড়ে তোলা হবে, কোন পদ্ধতিতে ভাষা শেখানো হবে, কারা শেখাবেন ইত্যাদি নিয়ে খুব শিগগিরই একটি নির্দেশিকা পাঠানো হবে বলে স্কুলশিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে। এ নিয়ে একটি রূপরেখা তৈরি করা হচ্ছে। দপ্তরের এক আধিকারিক বলেন, ‘‌ল্যাঙ্গুয়েজ ল্যাব গড়ে তোলা নিয়ে স্কুলগুলি কোন পথে এগোবে, তা নিয়ে নির্দেশিকা পাঠানো হবে। যা তৈরির কাজ চলছে।’‌
দপ্তর সূত্রে খবর, ল্যাঙ্গুয়েজ ল্যাব গড়ে তোলার সঙ্গে স্কুলে তৃতীয় ভাষা পড়ানোর বিষয়টি যুক্ত। এখন সপ্তম ও অষ্টম শ্রেণিতে তৃতীয় ভাষা পড়ানো হয়। মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুযায়ী সংস্কৃত, পালি, আরবি, ফার্সি, গ্রিক, ল্যাটিন, ফ্রেঞ্চ, জার্মান, রাশিয়ান, পর্তুগিজ, স্প্যানিশ, ইতালিয়ান, ক্লাসিক্যাল টিবেটান, ক্লাসিক্যাল আরবেনিয়ান–সহ স্কুলগুলিতে পড়ানোর জন্য ১৬টি তৃতীয় ভাষা রয়েছে। যে ১২টি প্রথম ভাষা রয়েছে, কেউ চাইলে সেগুলিও তৃতীয় ভাষা হিসেবে পড়তে পারে। প্রায় সব স্কুলেই তৃতীয় ভাষা হিসেবে সংস্কৃতই পড়ানো হয়। হাতেগোনা কয়েকটি স্কুল আছে, যারা অন্য ভাষাগুলির দু–একটি পড়ায়। সম্প্রতি তৃতীয় ভাষা পড়ানো নিয়ে খোঁজখবর নিতে গিয়ে দেখা যায়, অনেক স্কুল তৃতীয় ভাষা পড়ায় না। ল্যাঙ্গুয়েজ ল্যাবের মধ্যে তৃতীয় ভাষা পড়ানোর বিষয়টিও ভাবা হয়েছে। প্রসঙ্গত, খসড়া জাতীয় শিক্ষানীতিতেও স্কুল স্তরে তৃতীয় ভাষা পড়ানোর ওপর জোর দেওয়া হয়েছে।
মূলত ঠিক উচ্চারণে, নির্দিষ্ট ভাষার শব্দটির যথাযথ প্রয়োগে, কোনও বাক্য বলার সময় শব্দটির ঠিকমতো ব্যবহার শেখানোই এই ল্যাবের মূল লক্ষ্য। ভাষা মূলত অনুকরণের মাধ্যমেই আমরা শিখি। শেখাটা যাতে যথাযথ হয়, সেটাই নিশ্চিত করে ল্যাঙ্গুয়েজ ল্যাব। মূলত বিদেশি ভাষা শেখাতেই ব্যবহার করা হয় এই ল্যাব। দেশীয় ভাষা আমরা নিজেদের পরিবেশে অনুকরণের মাধ্যমে শিখি। বিদেশি ভাষার ক্ষেত্রে সে সুযোগ নেই। তাই সারা পৃথিবীতে বিদেশি ভাষা শেখার ক্ষেত্রে এই ল্যাব অত্যন্ত উপযোগী। হেডফোনের মাধ্যমে কিছু শুনে বা কম্পিউটারের স্ক্রিনে কারও বলা শুনে শেখানো হয়। শিক্ষার্থী যা শুনল, তা উচ্চারণ করতে বলা হয়। এবং সেই উচ্চারণটা শোনানো হয়। উচ্চারণে কোথায় ভুল হচ্ছে, সেটা ধরিয়ে দেওয়া হয়। ল্যাঙ্গুয়েজ ল্যাবে ভাষা শেখার ক্ষেত্রে নির্দিষ্ট সফটঅয়্যার আছে। ‌প্রসঙ্গত, গোলপার্ক রামকৃষ্ণ মিশন, বিশ্বভারতী, ব্রিটিশ কাউন্সিল লাইব্রেরিতে এভাবেই বিদেশি ভাষা শেখানো হয়।
সরকারি স্কুলে ল্যাঙ্গুয়েজ ল্যাব গড়ে তোলা নিয়ে সরকারি স্কুল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, ‘‌এই ল্যাব গড়ে তুলতে গেলে আগে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে হবে। যে অনুদান এসেছে, তা প্রয়োজনের তুলনায় খুবই কম। সরকারের এই উদ্যোগটি ভাল। কিন্তু আমাদের দাবি, ল্যাঙ্গুয়েজ ল্যাব যেন প্রাথমিক স্তর থেকেই চালু করা ‌হয়। যে প্রতিষ্ঠানগুলি দীর্ঘ দিন ধরে এই ধরনের কাজ করে চলেছে, তাদের পরামর্শ নিয়েই এই ল্যাবে পড়ুয়াদের শেখানো হলে তারা বেশি উপকৃত হবে।’‌‌

জনপ্রিয়

Back To Top