আজকাল ওয়েবডেস্ক: দুনিয়া জুড়ে লক্ষ লক্ষ মানুষ কোভিডে আক্রান্ত হচ্ছে। তার কিছু অংশের মৃত্যু হলেও সিংহভাগ সুস্থ হয়ে উঠছে। সুস্থ হয়ে ফের আগের মতো দৈনন্দিন কাজকর্মে ব্যস্ত হয়ে পড়ছে সবাই। কিন্তু চিকিৎসা বিজ্ঞান কিন্তু এই অভূতপূর্ব ভাইরাস নিয়ে একের পর এক নতুন তথ্য সামনে আনছে। এবার জানা গেল, সুস্থ হওয়ার মাসখানেক পরেও সম্পূর্ণ অন্যরকম উপসর্গ নিয়ে অসুস্থ হলে অবাক হওয়ার কিছু নেই। 
জার্নাল অব আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনে প্রকাশিত এক অতি সাম্প্রতিক রিপোর্ট বলছে, শরীরের বিভিন্ন প্রক্রিয়ায় বিঘ্নকারী এবং জ্বালাধরানো ভয়ানক এক অসুস্থতার সৃষ্টি হতে পারে সুস্থ হওয়া রোগীদের শরীরে। আগামী দিনে বিশ্বজুড়ে জনস্বাস্থ্য সম্পর্কিত সবথেকে দুশ্চিন্তার বিষয় সেটাই হতে চলেছে। 
এই ভাইরাস মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দেয় তা এতদিনে সবার জানা। এর ফলেই সুস্থ হওয়ার পরেও ভবিষ্যতে ফের মস্তিষ্ক, হৃদযন্ত্র এবং ফুসুফুস বিকল হয়ে যেতে পারে, বলছে মার্কিন জার্নালটির রিপোর্ট। 
জানানো হয়েছে, সার্স-কোভ-২ সংক্রমণ থেকে এক শিশু এবং প্রাপ্তবয়স্কদের মধ্যে এক বিরল রোগ হতে পারে যা থেকে শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ এবং প্রক্রিয়া ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। এই অসুস্থতা আগের বারের থেকে আলাদা এবং আরও ভয়াবহ বলে জানিয়েছেন আটলান্টা, জর্জিয়ার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান ডঃ দেবলীনা দত্ত। তিনি জানিয়েছেন প্রথমবারে যাদের জ্বর, শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দিয়েছে, শুধু তারাই নয়, দ্বিতীয় দফায় অসুস্থ হতে পারেন লক্ষণহীন রোগীরাও।    
 

জনপ্রিয়

Back To Top