আজকালের প্রতিবেদন: পরিসংখ্যান বলছে, দুপুর ১টা থেকে ৩টে— এই সময়েই সবথেকে বেশি জিনিস হারান কলকাতার বাসিন্দারা। বারের হিসেবে শীর্ষে শনিবার। তারপর রবিবার। ছুটির আনন্দেই কি মানুষ সবচেয়ে বেশি ভুলো হয়ে পড়েন? 
প্রকাশিত হয়েছে ‘দ্য উবের লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’-এর তৃতীয় সংস্করণ। গতবছর ভারতের মানুষরা ভুল করে উবেরে কী, কী ফেলে গিয়েছিলেন, কোন সময়ে লোকে ক্যাবে জিনিস বেশি ফেলেন, সপ্তাহের কোনদিন সেটা বাড়ে— খুঁটিনাটি হিসেব রয়েছে তাতে। তালিকা অনুযায়ী দেখা যাচ্ছে গত দুবছরের মতো এ বছরও শীর্ষে বেঙ্গালুরু। ভুলোমনে কলকাতা পাঁচে। ২০১৮ সালের সবথেকে ভুলো দিনগুলি ছিল ১, ২ ও ৮ সেপ্টেম্বর, ৯ জুন এবং ১৫ জুলাই।
ভারতীয়রা যেসব জিনিস সব থেকে বেশি ফেলে আসেন উবেরে, সেগুলি হল মোবাইল ফোন, ক্যামেরা, চার্জার, ব্যাগ, ফোল্ডার, লাগেজ, মানিব্যাগ, চাবি, জামাকাপড়, আইডি, লাইসেন্স, পাসপোর্ট, চশমা, রোদচশমা, বোতল, ছাতা, গয়না ইত্যাদি।
এগুলো ছাড়াও তালিকায় রয়েছে বিচিত্র সব জিনিসের নাম। লোকে সোনার চেন, জ্যান্ত মাছ, অ্যালুমিনিয়ামের তাক, কলার ছড়া, ইউকেলেলে, শাড়ি, খিলি পান, হাঁটু ব্যথার ব্যান্ড এমনকী প্যারাম্বুলেটর পর্যন্ত উবেরেই ফেলে রেখে নেমে পড়েন!
যাই হোক, জেনে নিন উবেরে ফেলে আসা জিনিস কীভাবে ফেরত পাবেন। 
মেনু থেকে ‘হেল্প’-এ যান। তার পরে ‘রিপোর্ট অ্যান ইস্যু’। এরপর ‘ইওর ট্রিপস’-এ গিয়ে নির্দিষ্ট ট্রিপটি চিহ্নিত করুন, যে ট্রিপে আপনি কিছু হারিয়েছেন। এবার ‘রিপোর্ট অ্যান ইস্যু উইথ দিজ ট্রিপ’। সেখান থেকে ‘আই লস্ট অ্যান আইটেম’ এবং ‘কনট্যাক্ট মাই ড্রাইভার অ্যাবাউট এ লস্ট আইটেম’। এবার স্ক্রল করুন ও নীচে গিয়ে আপনার ফোন নম্বর দিন। যদি নিজের মোবাইল ফোনটাই ফেলে এসে থাকেন, তা হলে বন্ধু বা ঘনিষ্ঠ কারও ফোন নম্বর দিন। এর পরেই আপনার বা বন্ধুর নম্বরে চালকের ফোন আসবে। তাঁর সঙ্গে কথা বলে জানতে হবে তিনি জিনিসটি পেয়েছেন কিনা। তিনি পেয়ে থাকলে, জেনে নিন কীভাবে সেটা সংগ্রহ করবেন। আর যদি চালক ফোন না ধরেন? তা হলে ‘ইন-অ্যাপ সাপোর্ট’-এ হারানোর কথা জানিয়ে রাখুন। উবের কর্তৃপক্ষ আপনাকে সাহায্য করবেন।‌‌‌

জনপ্রিয়

Back To Top