আজকালের প্রতিবেদন: করোনা সংক্রমণ রুখতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখতে হলেও পঠন–‌পাঠন বন্ধ হয়নি সিস্টার নিবেদিতা ইউনিভার্সিটিতে (‌এসএনইউ)‌। ফলে সময় মেনেই শেষ হবে সিলেবাস। বুধবার একথা জানিয়েছেন এসএনইউ–‌এ‌র উপাচার্য ড.‌ ধ্রুবজ্যোতি চট্টোপাধ্যায়। তিনি জানিয়েছেন, অনলাইনে আমাদের ক্লাস হচ্ছে। একমাত্র প্র‌্যাক্টিক্যাল ক্লাস বন্ধ রাখা আছে। ১৫ এপ্রিলের পর সেটাও কীভাবে করা যায় তা নিয়ে ভাবা হচ্ছে। 
তিনি জানিয়েছেন, আগামী ১৫ এপ্রিল পর্যন্ত যেহেতু প্রতিষ্ঠান বন্ধ থাকবে তাই কোনও পড়ুয়ার যাতে অসুবিধা না হয় সেজন্য এখন অনলাইনে ক্লাস নেওয়া হচ্ছে। এর জন্য ‘‌ওপেন সোর্স সফ্‌টঅয়্যার–মুডল’‌ নামে আধুনিক একটি সফ্‌টঅয়্যারের সাহায্য নেওয়া হচ্ছে। এই সফ্‌টঅয়্যারটির সহায়তা নিয়ে আমাদের পঠন–‌পাঠনের নানা বিষয় বা ‘‌লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’‌ প্রস্তুত করা হয়েছে। সফ্‌টঅয়্যারটির বিশেষত্ব হল এর মধ্যে নানা বই যেমন আছে তেমনি পড়ুয়াদের প্রয়োজনে নানা ভিডিও প্রস্তুত রাখা আছে। পড়ুয়ারা প্রয়োজন অনুযায়ী সেগুলি দেখতে পারছে। আছে উইকিপিডিয়া দেখার সুযোগ বা নানা বিষয় নিয়ে বিস্তারিত তথ্য জানার সুযোগ। প্রত্যেক পড়ুয়াকে এর মাধ্যমে নির্দিষ্ট ‘‌টাস্ক’‌ এবং প্রয়োজনে ‌অনলাইন পরীক্ষা বা ‘‌টেস্ট’ ছাড়াও এর সাহায্যে কোনও বিষয় নিয়ে আলোচনা বা ‘‌ফোরাম ডিসকাশন’‌ করার সুবিধাও আছে। এটি এমনই একটি সফট্‌অয়্যার যা মোবাইল ফোনেও ‘‌ডাউনলোড’‌ করা যায়। 
অনলাইনে ক্লাসের কথা ভেবেই সফ্‌টঅয়্যারটিতে আছে একটি ‘‌বিগ ব্লু বাটন’‌। যার মাধ্যমে শিক্ষকরা এখন অনলাইনে ক্লাস নিচ্ছেন। পড়ুয়া যদি তাৎক্ষণিক সেটি দেখতে না পারে তবে সে পরে সেটি দেখতে পারছে। শিক্ষক যখন ক্লাস নিচ্ছেন তখন কোনও পড়ুয়া তঁাকে সরাসরি বিষয় নিয়ে প্রশ্ন করতে পারছে। যদি কোনও পড়ুয়া সেই ক্লাসটি পরে দেখে তবে পরেও তার প্রয়োজনীয় বিষয় নিয়ে সে প্রশ্ন করতে পারছে। তার উত্তর শিক্ষক ওই পড়ুয়াকে হয় সরাসরি দিচ্ছেন অথবা তার কাছে পাঠিয়ে দিচ্ছেন। মনে করলে বাড়ি থেকেও যেমন শিক্ষকরা এই মুডলের সাহায্যে ক্লাস নিতে পারছেন আবার সরাসরি এসএনইউ–‌তে এসে অনলাইনে ক্লাস নিচ্ছেন। ফলে নিয়মিতভাবেই চালু আছে ক্লাস।উপাচার্য জানিয়েছেন, আমাদের এখানে সিলেবাস পিছিয়ে দেওয়ার কোনও প্রশ্নই নেই। নির্দিষ্ট সময়েই পরীক্ষা হবে।

অনলাইনে ক্লাস হচ্ছে এসএনইউ–তে। ছবি: আজকাল

জনপ্রিয়

Back To Top