আজকাল ওয়েবডেস্ক:‌ ভাষার তালিকায় যোগ হল এক নতুন ভাষা ‘‌হিংলিশ’। জনপ্রিয়তা এতটাই যে ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে ডিগ্রি কোর্স। ব্রিটেনের পোর্টস্মাউথ কলেজে পড়ানো হচ্ছে ভাষাটি। আর এই নতুন ভাষা শিখতে লাইন পড়েছে কলেজে। 
হিন্দি আর ইংরেজির সহাবস্থানে তৈরি হয়েছে এই নতুন ভাষা ‘‌হিংলিশ’। হিন্দির হি আর ইংলিশ দুটি শব্দের সন্ধি ঘটিয়ে এই নতুন শব্দটি তৈরি করা হয়েছে। ব্রিটেনের পোর্টস্মাউথ কলেজের প্রোগ্রাম হেড জেমস ওয়াটার্স জানিয়েছেন, ইতিমধ্যেই প্রচুর সংখ্যক ছাত্রছাত্রী হয়ে গিয়েছে ক্লাসে। আগামী বছর থেকে এই কোর্সে ভর্তির জন্য কোনও বয়সসীমা রাখা হবে না। ব্রিটেনে ভারতীয়ের সংখ্যা এতটাই বেশি যে সেদেশের বাসিন্দারা হিন্দি শুনতে অভ্যস্ত হয়ে গিয়েছেন। কর্মস্থলে কাজ করতে হয় ভারতীয়দের সঙ্গে।

একদিকে যেমন ইংরেজি ভাষা চলে অন্যদিকে হিন্দিরও ব্যবহার চলে। এই দুই ভাষা মিলে গিয়ে এক নতুন কথোপকথনের ধারা তৈরি হয়েছে ব্রিটেনে। সেকারণে ব্রিটিশরা আরও বেশি করে এই হিংলিশ শিখতে আগ্রহী। এতে নাকি কর্মস্থলে তাঁদের অনেক বেশি সুবিধা হবে। 
হিন্দির ব্যবহার যে ইংরেজি ভাষা খুব সাধারণ একটা বিষয় হয়ে গিয়েছে তা আর বলার অপেক্ষা রাখে না। ভারতের একাধিক প্রথম সারির ইংরেজি দৈনিকে হিন্দি শব্দের ব্যবহার করা হচ্ছে। টেলিভিশনে তো অহরহ হচ্ছে। সেকারণেই আরও বেশি করে ইংরেজিতে হিন্দি শব্দের ব্যবহার শিখতে চায় ব্রিটিশরা। পোর্টস্মাউথ কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে ২০১৭–১৮ শিক্ষাবর্ষে মর্ডান বিজনেস ল্যাঙ্গুয়েজের একটি পেপার হিসেবে রাখা হয়েছে হিংলিশকে। পুরো হিন্দি শেখার থেকে হিংলিশ শেখা অনেক বেশি সহজ হবে বলে মনে করছে কলেজ কর্তৃপক্ষ। কারণ অক্ষর ইংরেজিই থাকছে। শুধুমাত্র উচ্চারণ করতে হচ্ছে হিন্দি। ‌‌‌

জনপ্রিয়

Back To Top