আজকাল ওয়েবডেস্ক: মার্কিন সংস্থা ফাইজারের তৈরি কোভিড প্রতিষেধক ছাড়পত্র পেয়েছে ব্রিটেন। পরের সপ্তাহের গোড়া থেকেই ব্রিটেনের জনসাধারণের জন্য সরবরাহ করা হবে তা। কিন্তু ভারতে সেই প্রতিষেধক আপাতত আসার কোনও সম্ভাবনা নেই। 
এদেশে কোনও প্রতিষেধক অনুমোদন পেতে হলে আগে তার ক্লিনিক্যাল ট্রায়াল হওয়া বাধ্যতামূলক। কিন্তু এক্ষেত্রে প্রতিষেধক প্রস্তুতকারী সংস্থা ফাইজার অথবা তার সহযোগী কোনও সংস্থাই ভারতে এমন কোনও ট্রায়ালের কথা বলেনি। অর্থাৎ, এখন ফাইজার যদি কোনও ভারতীয় সংস্থার সঙ্গে গাঁটছড়াও বাঁধে, তাতেও এদেশে প্রতিষেধক আসতে ঢের দেরি। 
গত আগস্টে ফাইজার সংস্থার সঙ্গে ভারত সরকারের আলোচনা হয়েছিল ঠিকই, কিন্তু তা বেশিদূর গড়ায়নি। কারণ অন্য আরও পাঁচটি সংস্থার প্রতিষেধকের প্রতি বেশি আগ্রহ দেখিয়েছিল ভারত। যার মধ্যে প্রধান অ্যাস্ট্রাজেনেকা, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং হায়দরাবাদের সেরাম ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে তৈরি কোভিশিল্ড। 
গত সপ্তাহে অ্যাস্ট্রাজেনেকা জানিয়েছিল, তাদের তৈরি প্রতিষেধক কোভিশিল্ড প্রতি দু’ বারে একবার ৯০ শতাংশ সফলভাবে কাজ করবে। ভারতের বাজারে এটিই সবার আগে আসার কথা। সেরাম সংস্থার কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছিলেন, ফেব্রুয়ারির মধ্যে অন্তত ১০ কোটি ডোজ কোভিশিল্ড বাজারে ছাড়া হবে।          
 

জনপ্রিয়

Back To Top