আজকালের প্রতিবেদন: কম খরচে মানুষের নাগালের মধ্যে বন্ধ্যাত্ব দূরীকরণের চিকিৎসা করে সন্তানসুখ দেওয়ার লক্ষ্যে হাসপাতাল গড়তে চলেছে বেঙ্গল ইনফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টিভ থেরাপি হসপিটাল (‌বার্থ)‌। মঙ্গলবার বিধাননগরে পূর্বাঞ্চলীয় সাংস্কৃতিক কেন্দ্রে বার্থ ইনস্পায়ার ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সল্টলেক বার্থ ফার্টিলিটি ক্লিনিক এবং নার্সিং ট্রেনিং সেন্টারের উদ্বোধন, হাসপাতালের শিলান্যাস করেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ও কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম, স্বাস্থ্য দপ্তরের রাষ্ট্রমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য, শ্রম দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ডাঃ নির্মল মাজি, সাংসদ ও ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতি ডাঃ শান্তনু সেন। কলকাতার এলগিন রোডের বার্থ ফার্টিলিটি ক্লিনিকের ১২তম প্রতিষ্ঠা দিবস উদ্‌যাপন করা হয়। 
‘‌বার্থ’‌–এর অধিকর্তা বিশিষ্ট বন্ধ্যাত্বরোগ বিশেষজ্ঞ ডাঃ গৌতম খাস্তগীর বলেন, ‘‌পয়লা জুলাই থেকে সল্টলেক ক্লিনিক চালু হচ্ছে। চিকিৎসকের পরামর্শে ৫০ শতাংশ, বিভিন্ন পরীক্ষায় ২০–৫০ শতাংশ, ওষুধে ২০ শতাংশ, ডেলিভারি চার্জে ৫০ শতাংশ ছাড়, অ্যাসিস্টেড রিপ্রোডাক্টিভ টেকনোলজির চার্জেও বিশেষ ছাড় মিলবে। টেলিকমিউনিকেশনের মাধ্যমে গাইনেকোলজিস্টদের পরামর্শ দেব। ২০২২ সালের মধ্যে আমাদের হাসপাতাল তৈরির কাজ সম্পন্ন হবে বলে আশা করছি। মানুষের সাধ্যের মধ্যে এক ছাদের নীচে বন্ধ্যাত্ব রোগ দূরীকরণের আধুনিক সমস্ত চিকিৎসা দিতে চাই।’‌ 
ফিরহাদ হাকিম বলেন, ‘‌মা হওয়ার যে অনুভূতি, বাবা হওয়ার যে আনন্দ তা ভাষায় প্রকাশ করা যায় না। শুধু বিত্তবানরা নন, গরিব মানুষেরাও এই ক্লিনিকে চিকিৎসার সুযোগ পাবেন।’‌ চন্দ্রিমা বলেন, ‘‌মাতৃত্বের আনন্দের কোনও তুলনা হয় না।’‌ বিধাননগর পুরনিগমের চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী সব দিক থেকে সহযোগিতা করার আশ্বাস দেন। এদিন ডাঃ খাস্তগীরের দশম বই ‘‌প্রেগন্যান্সি:‌ যত্ন নিন’ প্রকাশিত হয়। বার্থ ক্লিনিকের বিশেষ ডাকটিকিট প্রকাশ করেন পোস্টমাস্টার জেনারেল (‌কলকাতা অঞ্চল)‌ অমিতাভ সিং। চিকিৎসক–রোগীর সম্পর্ক নিবিড় করতে নার্স, প্যারামেডিক্যাল কর্মীদের ইংরেজি ভাষায় দক্ষতা বাড়াতে এবং চিকিৎসা সংক্রান্ত হাতেকলমে বিশেষ প্রশিক্ষণ দিতে এজিকে অ্যাপোলো মেডস্কিলস কেন্দ্রের পথচলা শুরু বলে জানালেন এর অধিকর্তা ড. অপর্ণা খাস্তগীর। চন্দনগরে বার্থের‌‌ ক্লিনিক ও হাসপাতাল রয়েছে। এদিনের অনুষ্ঠানে ছিলেন বিধাননগর পুরনিগমের মেয়র পারিষদ (‌জঞ্জাল সাফাই)‌ দেবাশিস জানা, বিধাননগরের পুরকমিশনার পৃথা সরকার–সহ অন্য বিশিষ্টরা।

জনপ্রিয়

Back To Top