আজকাল ওয়েবডেস্ক: কর্মব্যস্ত জীবনযাপনে প্রতিটা মিনিট গুরুত্বপূর্ণ। সবকিছু, সব কাজ, অকাজের জন্য যেন সময় মেপে রাখা আছে। বেগড়বাই হওয়ার জো নেই। এত ব্যস্ততায় আমরা অনেকেই এক সহজ অথচ উপকারী কসরত ভুলে যাই। হাঁটা, যোগাসন নয়, জিম নয় পাতি হাঁটা। দিনে আধঘণ্টার পা চালানো কী কী উপকার করে একবার দেখুন: 
১) আপনার মস্তিষ্কই বুঝে যাবে, মানসিক চাপ হালকা করতে কতটা সাহায্য করছে দৈনিক মিনিট তিরিশেক হন্টন। মস্তিষ্ক এবং নার্ভাস সিস্টেমে এন্ডরফিনস নামক এক হরমোন বাড়ে হাঁটলে। এই হরমোনই চাপ হালকা করে। ফলত, অ্যালঝাইমার জাতীয় মাথার রোগ হওয়ার সম্ভাবনা কমে। 
২) শক্তসবল হবে হৃদয়ও। হাঁটলে হৃদপিণ্ডে রক্ত চলাচল বাড়ে, কোলেস্টেরল কমে এবং রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। 
৩) ফুসফুসের কথাও ভুলবেন না। হাঁটলে শরীরে অক্সিজেন চলাচল বৃদ্ধি পায় যার ফলে শক্তি বাড়ে ফুসফুসের। 
৪) এটা অনেকেই জানেন, তাই শরীর ফিট রাখতে, পেশি শক্ত রাখতে হাঁটেন।
৫) দৈনিক ৩০ মিনিটের হাঁটার ফলে শরীরের হাড় এবং সন্ধিগুলো শক্তপোক্ত হয়। যত শক্তপোক্ত হবে হাড়ের সন্ধি, তত চোট পাওয়ার সম্ভাবনা কম। 
৬) বয়স বাড়লে অত্যধিক শারীরিক কসরত কোমরের ক্ষতি করে দিতে পারে। কিন্তু হাঁটলে কোমর পিঠের ব্যথা সারে এবং শরীর নমনীয় থাকে।    
 

জনপ্রিয়

Back To Top