আজকাল ওয়েবডেস্ক : আপনি কমলালেবু খেয়ে দানাগুলো কি ফেলে দেন? আর দেবেন না। হ্যাঁ, আর দেবেন না, বরং সেগুলো থেকে কী কী লাভ হয় জেনে নিন। 

আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় কমলালেবুর দানা। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি যা আপনাকে ভিতর থেকে অনেক বেশি মজবুত করে দেয়। তাই পেটে কয়েকটা দানা গেলে তা কিন্তু খারাপ না।

এই দানার গা থেকে এক ধরণের তেল বেরোয়, যা সহজেই ঘরের ভ্যাপসা গন্ধ দূর করে দেয়। তাই ঘরে বা স্নানঘরে কোনও কৌটোয় করে রেখে দিতে পারেন এই দানা।

হাই ব্লাডপ্রেশারের সমস্যায় তো অনেকেই ভোগেন। জানেন কি এই দানায় থাকা পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি সিক্স, ম্যাগনেশিয়াম আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে?

এতে থাকা ভিটামিন সি আমাদের শরীরের প্রয়োজনের প্রায় ১১৬.২ শতাংশ চাহিদা পূরণ করে। আজকাল ক্যান্সার যেমন মহামারীর আকার নিয়েছে, তাতে এই ভিটামিন সি খুবই প্রয়োজনীয় আমাদের। এতে কোলন ক্যান্সারের ঝুঁকি কমে। আমাদের ডিএনএর যাবতীয় ক্ষয়ও রোধ হয় সহজেই।

অল্পেতেই কি ক্লান্ত হয়ে পড়েন? তাহলে জেনে রাখুন এই দানাতে থাকা তৈলাক্ত অংশে প্যালমেটিক, ওলেইক এবং লিনোলেইক অ্যাসিড যা মানুষের দেহের কোষগুলোকে অনেকক্ষণ চাঙ্গা রাখতে সাহায্য করে।

চুলের সমস্যা থেকে কিছুতেই রেহাই না পেলে বাজার থেকে অযথা কন্ডিশনার কিনতে যাবেন না। এই দানা থেকে পাওয়া নির্যাশ বা এক্সট্র্যাক্টে থাকে ভিটামিন সি ও বায়োফ্ল্যাভনয়েড। এই দুই উপাদান সহজেই শরীরের রক্ত চলাচল ভালো করে, তা ব্রেন পর্যন্ত সহজে পৌঁছায়। এই দানায় থাকা ফলিক অ্যাসিড চুলের স্বাস্থ্য সুন্দর করে। 

৫৫ বছরেও টানটান ত্বক রাখতে চাইলে রোজ একটা করে কমলালেবু খেতেই পারেন। অবশ্যই কিছু দানা পেটেও যাক। অ্যান্টিঅক্সিডেন্ট আপনার কোষগুলোকে সুস্থ রাখে অনেকটাই।

তাই এবার থেকে চাইলে টুকটাক খেয়ে দেখতেই পারেন কমলালেবুর দানা। লাভ আপনারই।

জনপ্রিয়

Back To Top