আজকালের প্রতিবেদন: বয়সের সঙ্গে সঙ্গে হাড়ের ক্ষয় রোগ বাড়ে। হাঁটুর যন্ত্রণা তীব্র হয়। সময় থাকতে থাকতে সচেতন হয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিচ্ছেন অস্থিরোগ বিশেষজ্ঞরা। করোনা পরিস্থিতিতে এবছর জাতীয় বোন অ্যান্ড জয়েন্ট‌ দিবস উপলক্ষে ভার্চুয়ালি বিভিন্ন সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে ইন্ডিয়ান অর্থোপেডিক অ্যাসোসিয়েশন।
সোমবার ওয়েস্টবেঙ্গল অর্থোপেডিক অ্যাসোসিয়েশনের তরফে মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লক্ষ টাকা দান করা হয়। এদিন অরণ্য ভবনে গিয়ে বনমন্ত্রী রাজীব ব্যানার্জির হাতে চেক তুলে দেন সংগঠনের সম্পাদক ডাঃ পার্থসারথি সরকার, ট্রেজারার ডাঃ সব্যসাচী সাঁতরা, সদ্য প্রাক্তন সম্পাদক ডাঃ কিরণ মুখার্জি, ডাঃ ইন্দ্রজিৎ সর্দার। কিছুদিন আগে সংগঠনের তরফে ১০ লক্ষ টাকা দান করা হয়েছিল।
১–৭ আগস্ট সপ্তাহব্যাপী বোন অ্যান্ড জয়েন্ট উইক উপলক্ষে একাধিক কর্মসূচি নিয়েছেন অস্থিরোগ বিশেষজ্ঞরা। মঙ্গলবার বোন অ্যান্ড জয়েন্ট ডে উপলক্ষে হাওড়া অর্থো ক্লাবের তরফে কোভিড অ্যান্টিবডি টেস্টের ব্যবস্থা করা হয়েছে। কোভিডে সামনের সারিতে দাঁড়িয়ে যারা লড়াই করছেন যেমন স্বাস্থ্যকর্মী, পুলিশকর্মী তাদের কয়েকজনের অ্যান্টিবডি টেস্ট করা হবে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বয়সকালে হাড়ের ক্ষয়জনিত কারণে অঙ্গ বিকৃতির প্রতিরোধের উপায় সেই সঙ্গে কোভিড নিয়েও সচেতন করা হবে। ডাঃ কিরণ মুখার্জি জানান, বয়স বাড়লে হাড় ক্ষয়ে গিয়ে হাঁটু, শিরদাঁড়া বেঁকে যায়। কোমরে বাত, অস্থিসন্ধির একাধিক সমস্যা দেখা দেয়। ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার, ভিটামিন ডি সরবরাহ, ওজন কমানো, নিয়মিত শরীরচর্চা প্রয়োজন। কোভিড প্রতিরোধে ভিটামিন ডি–এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

জনপ্রিয়

Back To Top