অলোকপ্রসাদ চট্টোপাধ্যায়

করোনা–‌আবহে শ্রীময়ী এখন মুম্বইতে। কলকাতায় যখন চুটিয়ে শুটিং চলছে বাংলা ধারাবাহিক ‘‌শ্রীময়ী’‌র, তখনই জানা গেল, ‘‌শ্রীময়ী’‌ রূপান্তরিত হচ্ছে হিন্দিতেও। লকডাউনের আগেই সব কিছু ঠিক হয়ে গিয়েছিল। এমনকি, বেশ কিছু পর্বের শুটিংও হয়ে গেছে মুম্বইতে। হিন্দিতে এই ধারাবাহিকের নাম হয়েছে ‘‌অনুপমা’‌। ‘‌শ্রীময়ী’‌র লেখিকা ও সৃজনশীল পরিচালক লীনা গঙ্গোপাধ্যায় জানালেন, কথা ছিল আগামী সোমবার থেকেই স্টার প্লাস–‌এ সম্প্রচারিত হবে এই ধারাবাহিক। কিন্তু মুম্বইতে আবার লকডাউন শুরু হওয়ায় বন্ধ হয়ে গেছে ‘‌অনুপমা’‌–‌র শুটিং। তাই আরও কয়েকদিন পরে আসবে এই ধারাবাহিক।
স্টার জলসা–‌য় যখন রমরম করে চলছে ‘‌শ্রীময়ী’‌, তখনই হিন্দিতে এই ধারাবাহিক আসছে বলে খুশি বাংলার ‘‌শ্রীময়ী’‌ ইন্দ্রাণী হালদার। বৃহস্পতিবার শুটিংয়ের অবসরে ইন্দ্রাণী বললেন, ‘‌শ্রীময়ী’‌ যে কতটা জনপ্রিয়, এটাই তার প্রমাণ। এর আগে ইন্দ্রাণী হিন্দি ধারাবাহিকেও চুটিয়ে অভিনয় করেছেন। কিন্তু এখন বাস্তবে এই ‘‌শ্রীময়ী’–‌‌র পক্ষে সম্ভব নয়। ইন্দ্রাণী হাসতে হাসতে বললেন, ‘‌ডানা থাকলে পারতাম। দারুণ মজা হত কিন্তু।’‌
লীনা গঙ্গোপাধ্যায়, শৈবাল ব্যানার্জিদের আর একটি ধারাবাহিক ‘‌কুসুমদোলা’‌–‌ও হিন্দিতে রূপান্তরিত হয়ে আসবে। ‘‌কুসুমদোলা’‌ অবশ্য কয়েক বছর আগের ধারাবাহিক। লীনা জানালেন, গল্পের মূল কাঠামো ঠিক রেখেই দুটো ধারাবাহিক চলবে। তবে, কলকাতা আর মুম্বইয়ের অনেক কিছুই আলাদা। সেই তফাতটাও থাকবে। লীনা, শৈবাল জুটি ‘‌ক্রিয়েটিভ সাপোর্ট’‌ দিচ্ছেন। ‘‌অনুপমা’‌–‌র প্রযোজনায় আছেন রাজন শাহি।
কলকাতার নানান স্টুডিও‌য় এখন বিপুল ব্যস্ততায় চলছে নানান ধারাবাহিকের শুটিং। কড়াকড়িভাবেই মানা হচ্ছে করোনার বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি। জানা গেল, এই পরিস্থিতিতে ‘‌নেতাজি’‌ ধারাবাহিক বন্ধ হতে চলেছে। নেতাজির মিটিং, মিছিল, আন্দোলন কিছুই এখন দেখানো যাবে না। ভিড়ভাট্টা তো এখন কিছুতেই সম্ভব নয়। স্টুডিওপাড়ায় এক প্রযোজক বললেন, প্রাণের দাম তো সবচেয়ে বেশি।
এই ধারাবাহিকেই নেতাজিবেশী অভিষেকের সংলাপ ছিল, ‘‌স্বাধীনতা ভিক্ষে করে নয়, লড়াই করে ছিনিয়ে আনতে হবে’‌। এই লড়াই কিন্তু এখন ধারাবাহিকে দেখানো সম্ভব নয়, মানছেন সবাই। জি বাংলার এই ধারাবাহিক কবে বন্ধ হবে, সেটা অবশ্য নির্দিষ্ট করে জানাতে পারলেন না ইউনিটের লোকজন।
আগামিকাল শেষ হচ্ছে ‘‌নকশিকঁাথা’‌, জি বাংলায়। প্রায় দু’‌বছর ধরে চলতে থাকা এই ধারাবাহিকের গল্প আর টানা যাবে না, বক্তব্য প্রযোজকের। এই চ্যানেলের আর একটি ধারাবাহিক ‘‌ত্রিনয়নী’‌–‌ও বন্ধ হচ্ছে। ‘‌স্টার জলসা’‌–‌র ‘‌দুর্গা দুর্গেশ্বরী’–‌‌রও কাল শেষ দিন।
তবে, নতুনকে জায়গা করে দিয়েই পুরনো ধারাবাহিক বিদায় নিচ্ছে। সোমবার থেকে ‌‘‌স্টার জলসা’‌–‌য় শুরু হচ্ছে সুশান্ত দাসের প্রযোজনা ও ভাবনায় ‘‌তিতলি’‌, যা এক সাধারণ মেয়ের আকাশ ছোঁয়ার গল্প। সুশান্ত জানালেন, ‘‌হ্যঁা, সব বাধা পেরিয়ে পাইলট হতে চায় ‌তিতলি।’ এই ধারাবাহিক তিতলির চড়াই–‌উতরাই পেরনোর গল্প।
সোমবার থেকেই জি বাংলায় আসছে স্নেহাশিস চক্রবর্তীর ধারাবাহিক ‘‌যমুনা ঢাকি’‌। অন্য ভাবনার গল্প। বাবার অসুস্থতার জন্যে যে মেয়ে ঢাক কঁাধে নিয়ে হাজির হয় দুর্গামণ্ডপে, সেই যমুনার গল্প বলবে এই ধারাবাহিক। আর, করোনার আবহে অনেকেই যখন ভুলতে বসেছেন, তখন, এই ধারাবাহিক ঢাকের শব্দে জানিয়ে দেবে— পুজো আসছে। মাঝখানে মাত্র একশোটা দিন।

‘‌শ্রীময়ী’‌ ইন্দ্রাণী হালদার

জনপ্রিয়

Back To Top