সঙ্কর্ষণ বন্দ্যোপাধ্যায়: সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহর নতুন ছবি ‘‌সামসারা’‌। কী অর্থ এই নামের?‌ ‘‌সামসারা হল একটা জায়গার নাম যেখানে গল্পের তিন বন্ধু বেড়াতে যায়। আর সেই থেকেই ছবির এই নামকরণ’‌, বললেন ছবির পরিচালক জুটির অন্যতম সুদেষ্ণা রায়।
ছবির ধাঁচ থ্রিলারের। তবে প্রচলিত থ্রিলারের মতো নয় এই ছবি। দাবি সুদেষ্ণা রায়ের। বললেন, ‘আজকাল যেসব থ্রিলার হচ্ছে তার বেশিরভাগই গোয়েন্দা গল্প। এখানে ‘‌হু ডান ইট’-‌‌এর কোনও ব্যাপার নেই। এই ছবির গল্পে কেউ কিন্তু কিছুই করেনি। অন্তত করলেও তার কোনও বহিঃপ্রকাশ নেই। অথচ তার চলন একটা থ্রিলারের মত। এরকম ছবি খুব একটা হয়নি। আমাদের ছবিতে আসল থ্রিলিং এলিমেন্ট আছে গল্পের পাত্র-‌পাত্রীদের ভেতর। আসলে সবসময় তো আর কোর্ট বা পুলিশের কাছে গিয়ে বিচার হয় না। সেই বিচারটা এই ছবিতে চলছে ছবির পাত্র-‌পাত্রীদের মধ্যেই।’‌
ছবির এই তিন বন্ধুর ভূমিকায় অভিনয় করেছেন ঋত্বিক (‌অতনু)‌, রাহুল (‌রাহুল)‌ আর ইন্দ্রজিৎ (‌বিক্রম)‌। বহুদিন পর এই তিন বন্ধুর দেখা। তারা ঠিক করে দু’‌দিনের জন্যে তারা কোথাও বেড়াতে যাবে। সামসারা নামে সেই পাহাড়ঘেরা জায়গায় গিয়ে তাদের আলাপ হয় ট্যুর গাইড অনিন্দ্যর সঙ্গে। এই চরিত্রে অভিনয় করেছেন সমদর্শী। কিন্তু সেখানে রিসর্টের রাঁধুনী ও কেয়ারটেকারকে দেখে হঠাৎই ভীত ও অস্থির হয়ে ওঠে এক বন্ধু। রহস্যজনক ভাবেই‌ আরও কয়েকটি চরিত্র এসে হাজির হয়। আসলে এই ছবি একটা সাইকোলজিক্যাল থ্রিলার। সোজা বুদ্ধিতে যার ব্যাখ্যা দেওয়া কঠিন। আর এখান থেকেই রহস্য আরও জট পাকায়।
ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত। ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সুদীপ্তা চক্রবর্তী, তনুশ্রী চক্রবর্তী, অম্বরীশ ভট্টাচার্য, দেবলীনা কুমার ও আর্যা বন্দ্যোপাধ্যায়। এই সপ্তাহে মুক্তি পেল ‘‌সামসারা’‌।

‘‌সামসারা’‌র তিন নায়ক:‌ ইন্দ্রজিৎ, রাহুল ও ঋত্বিক। ছবি:‌ সঙ্কর্ষণ বন্দ্যোপাধ্যায়

জনপ্রিয়

Back To Top