দ্বৈপায়ন দেব: ফিরে আসছেন প্রিয়াঙ্কা চোপড়া, হিন্দি ছবিতে। চলে যাচ্ছেন জাইরা ওয়াসিম। সিনেমার জগৎ ছেড়ে। আর এই দুটো ঘটনাই যে এক নিঃশ্বাসে বলতে হচ্ছে, তার কারণ দুটো ব্যাপারই ঘটছে একই ছবিকে কেন্দ্র করে।
যে ছবির নাম ‘‌দ্য স্কাই ইজ পিঙ্ক’‌, বাস্তব ঘটনাকে কেন্দ্র করে তৈরি এ সিনেমার গল্পের সঙ্গেও জড়িয়ে আছে এক বেদনাবহ ঘটনা। সিনেমার বাইরের ঘটনা।
এ ছবির মুখ্য চরিত্র আইশা, পুরো নাম যার আইশা চৌধুরি, সে ছিল এক কিশোরী লেখিকা। মাত্র ১৫ বছর বয়স থেকেই তাঁর লেখার সুনাম ছড়িয়ে পড়ে। পাশাপাশি সুবক্তা আইশা খ্যাতি পায় ‘‌মোটিভেশনাল স্নিকার’‌ হিসেবেও। কিন্তু আঠারো বছর বয়স পার হওয়ার পরেই পৃথিবী ছেড়ে চলে যেতে হয় তাকে, ‘‌পালমোনারি ফাইব্রোসিস’‌ নামের ফুসফুসের জটিল রোগে।
‘‌দ্য স্কাই ইজ পিঙ্ক’‌ আকাশের রং গোলাপি–মায়াবী এই শিরোনামটিও নেওয়া আইশারই লেখার একটি লাইন থেকে। ছবিতে আইশার চরিত্রটি করেছেন জাইরা ওয়াসিম। ‘‌দঙ্গল’‌–‌এ আমির খানের সেই কুস্তিগির ছোট্ট মেয়ে বা ‘‌সিক্রেট সুপারস্টার’‌–‌এর সেই লড়াকু কিশোরী মেয়েটি। মাত্র দুটো ছবি করেই জাইরা বুঝিয়ে দিয়েছিল সে থাকতে এসেছে। কিন্তু কিছুদিন আগেই সে জানিয়েছে সিনেমার জগতে সে আর থাকছে না। কারণ তার ব্যক্তিগত ধর্মবিশ্বাস আর সিনেমা জগতের মূল্যবোধ— এ দুয়ের মাঝে সে ভারসাম্য বজায় রাখতে পারছে না। আর তাই এরপর আর কোনও ছবিতে অভিনয় করবে না জাইরা। সে হিসেবে এ ছবিই তার শেষ ছবি। আর এখানেই যেন পর্দায় আইশার বিদায়ের গল্প আর ওই চরিত্রের অভিনেত্রী জাইরার পর্দা থেকে বিদায়ের গল্প এক অদ্ভুত সমাপতনে মিলে যাচ্ছে।
আবার এই জোড়া–‌বিদায়ের ছোঁয়া লাগা মন খারাপ করা ছবির সূত্রেই বলিউডে হিন্দি ছবিতে ‘‌কামব্যাক’‌ করছেন প্রিয়াঙ্কা চোপড়া। ‘‌কোয়ানটিকো’‌, ‘‌বে ওয়াচ’‌ ইত্যাদি সূত্রে প্রিয়াঙ্কা আর তার হলিউড কানেকশন এখন অঙ্গাঙ্গী হয়ে গেছে। নিক জোনাসকে বিয়ে করার সূত্রে দেশের মেয়ে যেন এখন আরও দূরের নক্ষত্র। জামশেদপুরে জন্ম নেওয়া এই মেয়ে ‘‌মিস ওয়ার্ল্ড’‌ হওয়া থেকে বলিউডের এক নম্বর হওয়াকে ছাড়িয়ে এখন দু’‌দুটি আন্তর্জাতিক নামী পত্রিকার দেওয়া স্বীকৃতির চূড়ান্তে। ‘‌টাইম’‌ পত্রিকা বলেছে প্রিয়াঙ্কা চোপড়া পৃথিবীর প্রভাবশালীতম ১০০ জন ব্যক্তির অন্যতম, আর ‘‌ফোর্বস’‌ বলেছে পৃথিবীর ১০০ জন সব থেকে শক্তিশালী মহিলার অন্যতম হলেন প্রিয়াঙ্কা।
‘‌গোলাপি আকাশ’‌–‌এ এবার ধরা দিচ্ছেন দূরের সেই নক্ষত্র। ২০১৬–‌য় শেষ করেছিলেন হিন্দি ছবি ‘‌জয় গঙ্গা জল’‌। তিন বছর পরে হিন্দি ছবিতে ফিরছেন তিনি। আর এ ছবিতে তিনি হচ্ছেন অদিতি চৌধুরি। আইশার মা। যিনি ছিলেন ব্যক্তিগত জীবনে একজন মানসিক চিকিৎসক। বোঝা যাচ্ছে, দ্বিতীয় ইনিংসে হিন্দি ছবিতে ফিরে প্রিয়াঙ্কা চাইছেন নায়িকা নন, বরং অভিনেত্রী হিসেবে নিজেকে প্রতিষ্ঠা দিতে। ফলে মায়ের চরিত্রেও আপত্তি নেই তাঁর। এ ছবিতে আইশার বাবা নীরেন চৌধুরি হচ্ছেন ফারহান আখতার। এ ছবির পরিচালক জাতীয় পুরস্কারপ্রাপ্ত সোনালি বোস। যিনি এর আগে ‘‌আমু’‌ বা ‘‌মার্গারিটা উইথ এ স্ট্র’‌র মতো ছবি করেছেন। এই ছবি মুক্তি পাবে ১১ অক্টোবর।‌‌

জনপ্রিয়

Back To Top