‌আজকালের প্রতিবেদন: বিরল দৃষ্টান্ত। যাঁরা নাটকের মঞ্চে উজ্জ্বল হয়েও সিনেমার পর্দাতেও নিজস্বতার ছাপ রেখেছেন, তাঁদের সংবর্ধিত করা হল ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একতারা মঞ্চে। এই প্রথম কলকাতা চলচ্চিত্র উৎসবের এমন উদ্যোগ। সংবর্ধিত হলেন রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, অরুণ মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, বাংলাদেশের নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু, অশোক মুখোপাধ্যায়, বিভাস চক্রবর্তী ও স্বাতীলেখা সেনগুপ্ত। তাঁদের হাতে সম্মাননা তুলে দিলেন বিবেক কুমার ও গৌতম ঘোষ। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সোহিনী সেনগুপ্ত ও পরমব্রত চট্টোপাধ্যায়। ছিলেন উৎসবের চেয়ারপার্সন রাজ চক্রবর্তীও। পাশাপাশি এদিন মিনার প্রেক্ষাগৃহে দেখানো হল বাংলাদেশের বিশিষ্ট পরিচালক নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চুর নতুন ছবি ‘‌আলফা’‌। ২৫তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এশিয়ান সিলেক্ট বিভাগে ইতিমধ্যেই প্রদর্শিত হয়েছে সুদেষ্ণা রায় ও অভিজিৎ গুহ পরিচালিত ‘‌শ্রাবণের ধারা’‌। এদিন সাংবাদিকদের মুখোমুখি হলেন ছবির তিন মুখ্য শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায়, গার্গী রায়চৌধুরি ও পরমব্রত চট্টোপাধ্যায় এবং পরিচালক জুটি। ছবিতে অ্যালঝাইমার–‌আক্রান্ত এক রোগীর (‌‌সৌমিত্র চট্টোপাধ্যায়)‌‌ চিকিৎসা করতে আসেন এক চিকিৎসক (‌‌পরমব্রত চট্টোপাধ্যায়)‌‌। সেই অ্যালঝাইমার–‌আক্রান্ত রোগীর অসমবয়সি স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন গার্গী রায়চৌধুরি। 
মঙ্গলবার একতারা মঞ্চে সিনে আড্ডার বিষয় ছিল সিনেমায় হাস্যরস। নাম ছিল ‘‌হাসিতে হাসিও না’‌। সুদেষ্ণা রায়ের সঞ্চালনায় এই আড্ডায় অংশ নিলেন খরাজ মুখোপাধ্যায়, বিশ্বনাথ বসু, অম্বরীশ ভট্টাচার্য, শুভাশিস মুখোপাধ্যায়, মানসী সিন্‌হা, বিশ্বজিৎ চক্রবর্তী।
এদিনও নন্দন–‌চত্বর পরিণত হয়েছিল জন–‌অরণ্যে। তবে এদিনের ভিড় ছাড়িয়ে গিয়েছিল আগের তিন দিনকে। সিনেমা দেখার জন্য লম্বা লাইন তো ছিলই। একই সঙ্গে সিনে আড্ডার একতারা মঞ্চেও ছিল আগ্রহী শ্রোতাদের ভিড়। সব মিলিয়ে পরিপূর্ণ কলকাতা চলচ্চিত্র উৎসব।

 

নাটক ও সিনেমা উভয় মাধ্যমেই যাঁরা কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন, তাঁদের সংবর্ধিত করা হল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একতারা মঞ্চে। (‌ডান দিক থেকে)‌ রুদ্রপ্রসাদ সেনগুপ্ত, অরুণ মুখোপাধ্যায়, সৌমিত্র চট্টোপাধ্যায়, বাংলাদেশের নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু, অশোক মুখোপাধ্যায়, বিভাস চক্রবর্তী ও স্বাতীলেখা সেনগুপ্ত। মঙ্গলবার। ছবি:‌ বিপ্লব মৈত্র‌‌

 

জনপ্রিয়

Back To Top