‌বিনোদনের প্রতিবেদন:‌ মালালা ইউসুফজাই পাকিস্তানের নারী শিক্ষার আন্দোলনের এক উল্লেখযোগ্য মুখ। আন্দোলন করেছেন শিশুদের মধ্যে শিক্ষার বিস্তার নিয়েও। তাঁর জন্মস্থান খাইবার পাখতুনখাওয়া। সেখানে তালিবানি ফরমানে নিষিদ্ধ ছিল নারী শিক্ষা। তার বিরুদ্ধেই আন্দোলন শুরু করেন মালালা। ফলে তালিবানিদের রোষের মুখে পড়তে হয়েছিল তাঁকে। একদিন বাড়ি ফেরার সময়ে বাসের মধ্যে তালিবানরা গুলি করে তাঁকে। গুলি লেগেছিল মাথায়। রক্তাক্ত অবস্থায় তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। পরে অবশ্য মৃত্যুর মুখ থেকে ফিরে আসেন তিনি। ২০১৪তে নোবেল শান্তি পুরস্কার পান তিনি। তিনিই সর্বকনিষ্ঠ নোবেল পুরস্কার জয়ী। আর ২০১২তে প্রকাশিত হয়েছিল তাঁর লেখা বই ‘‌আই অ্যাম মালালা’‌।  
এবার মুক্তি পেতে চলেছে সেই নোবেল জয়ী মালালা ইউসুফজাই-‌এর জীবনের ওপর তৈরি সিনেমা। এর মধ্যেই মুক্তি পেয়ে গেছে এই ছবির পোস্টার। ছবির নাম ‘‌গুল মাকাই’‌। ছবিটি পরিচালনা করেছেন এইচ ই আমজাদ খান। এর আগে ২০১২তে তাঁর পরিচালনায় মুক্তি পায় ‘‌লে গয়ে সাদ্দাম’‌। ছবির চিত্রনাট্য লিখেছেন ভাস্বতী চক্রবর্তী।
তবে এর আগেই প্রকাশিত হয়েছে মালালার জীবন নিয়ে বই ‘‌আই অ্যাম মালালা’‌। 
ছবির টিজারে দেখা যাচ্ছে একটি মেয়ে হাতে বই নিয়ে দাঁড়িয়ে আছে। আর সেই বইটির ওপরেই যেন আক্রোশে আছড়ে পড়ছে গোলাগুলি। ধোঁয়াতে মেয়েটির মুখ ঢাকা পড়ে গেছে। আস্তে আস্তে ধোঁয়া সরতে দেখা যাচ্ছে মেয়েটির মুখ। আর ভেসে আসছে একটি পুরুষ কণ্ঠস্বর।
প্রায় তিন বছর ধরে ছবিটির শুটিং চলেছিল। কাশ্মীরের বিভিন্ন জায়গায় ছবিটির শুটিং হয়েছে। ছবির মুখ্য চরিত্রে আছেন রিম সেখ। রিম এর আগে টেলিভিশনে অভিনয় করেছেন। তবে ২০১৬তে অমিতাভ বচ্চনের সঙ্গে ‘‌ওয়াজির’‌ ছবিতে অভিনয় করেন। এছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন দিব্যা দত্ত, অতুল কুলকার্নি, মুকেশ ঋষি। মালালার লেখা বই-‌এর ওপর নির্ভর করে তৈরি হয়েছে এই ছবি। ছবিটি মুক্তি পাবে ৩১ জানুয়ারি। ‌‌

জনপ্রিয়

Back To Top