অশোক ভট্টাচার্য: চেনা বৃত্তের বাইরে এক সমান্তরাল বৃত্ত রচনায় আরও এক ধাপ এগিয়ে গেলেন রূপান্তরকামীরা। প্রাবণ–‌সন্ধ্যায় মোহিত মৈত্র মঞ্চে নাটক–‌নাচের এক অনুষ্ঠানে এক ঝাঁক রূপান্তরকামী রেখে গেলেন তাঁদের সৃষ্টি শৈলীর দুরন্ত ছাপ। এর সঙ্গে উপরি পাওনা হিসাবে দর্শক পেলেন কিংবদন্তী অভিনেতা চপল ভাদুড়ী ও লোকনাট্য শিল্পী মনোরমা বাঈ–‌কেও। ‘‌পূর্ববরিষা অলিন্দ’‌ ও ‘‌দমদম ঐক্য’‌ আয়োজিত এ অনুষ্ঠানে পাশে এসে দাঁড়াল ‘‌আসানসোল চর্যাপদ’‌ নাট্যগোষ্ঠী, সমসময়ের আয়না তুলে ধরে তাঁরা পরিবেশন করলেন নাটক— ‘‌লজ্জা’‌।
প্রকৃতি ও পুরুষের অদ্ভূত সমন্বয়ে গড়া সদ্য আশিতে পা দেওয়া অভিনেতা চপল ভাদুড়ী তাঁর বক্তব্যের মাঝখানেই পরিবেশন করলেন যাজ্ঞসেনীর চরিত্রাভিনয়। প্রবাদ আছে, ‘‌দেহ পট সনে নট সকলি হারায়’;‌ এখনও মঞ্চে চপল ভাদুড়ীর দাপুটে পদচারণা সেই প্রবাদকে ভুল প্রমাণিত করে দিয়ে যায়। উল্লেখ্য ‘‌অলিন্দ’‌–‌এর পক্ষ থেকে এদিন চপল ভাদুড়ী এবং মনোরমা বাঈ–‌কে সম্মাননাও প্রদান করা হয়। অনুষ্ঠানে রূপান্তরকামীদের প্রতিনিধি স্থানীয় সুজয়ের দৃপ্ত ও অভিমানী বক্তব্যে তাঁদের লড়াই–‌এর ইতিবৃত্ত ফুটে ওঠে। রূপান্তরকামী শিল্পীদের নৃত্য পরিবেশনা এবং অনুরাগ মৈত্রেয়ী ও তিস্তা দাসের সঞ্চালনা নিঃসন্দেহে অনুষ্ঠানে অন্য মাত্রা যোগ করে। সব মিলিয়ে বলা যায়, ‘‌পূর্ববরিষা অলিন্দ’‌ এদিন রূপান্তরকামীদের অলিন্দে প্রবেশের সুযোগ করে দিল সকলকে!‌ এদিন পূর্ববরিষা অলিন্দ মঞ্চের বাইরে, মুক্তাঙ্গণে পরিবেশন করে বাদল সরকারের ‘‌ওরে বিহঙ্গ’‌। রূপান্তরকামী কলাকুশলীরা দক্ষতার ছাপ রাখেন এই নাটকে।
অনুষ্ঠানের শেষার্ধে পরিবেশিত হয় ‘‌আসানসোল চর্যাপদ’‌ প্রযোজিত নাটক ‘‌লজ্জা’‌। বিষয় ও আঙ্গিকের দুর্দান্ত যুগলবন্দীতে নাট্যকার–‌নির্দেশক রূদ্র প্রসাদ চক্রবর্তী এই প্রযোজনায় হাজির করেন এক জমাটি টিম–‌ওয়ার্কের পারফরম্যান্স।
ধর্ষণ আর ধষকের অবস্থানকে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় এই নাটক। নাটক দেখতে দেখতে দর্শক এসে পড়েন আয়নার সামনে, যেখানে আতঙ্ক–‌আশঙ্কার পাশাপাশি গ্রাস করে একরাশ লজ্জা— সেখানেই সার্থকনামা হয়ে ওঠে এ নাটক ব্রেখটীয় ঘরানার ভাঙা–‌গড়ার আদলে নির্মিত এ প্রযোজনায় নির্দেশকের মঞ্চ ও স্পেস–‌ভাবনা বেশ তারিফ যোগ্য। রুদ্রপ্রসাদ চক্রবর্তী, সায়ন্তী চ্যাটার্জি, রাজেশ পাত্র, ঐন্দ্রিলা তালুকদার, অভিষেক দে, সুশোভন বিশ্বাস এবং শুভদীপ চৌধুরি’‌র অসাধারণ টিম–‌ওয়ার্কে এই নাটক মুগ্ধ করে দর্শকদের।‌‌

জনপ্রিয়

Back To Top