সৌগত চক্রবর্তী: যতই ক্রিকেটের আলোচনা বা ক্রিকেট নিয়ে মাতামাতি হোক না, বাঙালির কাছে এখনও ফুটবল মানেই একটা আবেগ। আর ভারতীয় ফুটবলের ‘‌মারাদোনা’ কৃশানু দে-‌কে নিয়ে তো আবেগের অন্ত নেই। তাঁকে বলা হত বাঁ পায়ের জাদুকর। বাংলা তো বটেই, গোটা দেশের ফুটবল ইতিহাসেও তিনি এক কিংবদন্তি। ১৯৯৫ সালে ইস্টবেঙ্গলের হয়ে শেষ মাঠে নেমেছিলেন তিনি। আর ২০০৪-‌এ হঠাৎই মৃত্যু। কিন্তু তাঁর ড্রিবলিং আর নিখুঁত পাস তাঁকে আজও অমর করে রেখেছে বাঙালির মনে।
তাঁর মৃত্যুর প্রায় ষোলো বছর পরে এবার তাঁর জীবনকাহিনি উঠে আসতে চলেছে পর্দায়। শুরুও হয়ে গেছে সেই ওয়েব সিরিজের শুটিং। ওয়েব সিরিজের নাম ‘‌কৃশানু কৃশানু’‌।
প্রথম সিজনে থাকবে আটটি এপিসোড। এই এপিসোডগুলি পরিচালনা করছেন কোরক মুর্মু, যিনি এর আগে পরিচালনা করেছেন ‘‌খ্যাপা’‌ বা ‘‌কালী’‌ ওয়েব সিরিজ। কৃশানু দে-‌র এই আটটি এপিসোড লিখেছেন সৌভিক দাশগুপ্ত, কল্লোল লাহিড়ি, অভ্র চক্রবর্তী ও চন্দ্রোদয় পাল। ক্রিয়েটিভ প্রোডিউসার সৌভিক দাশগুপ্ত ও সারন দত্ত। বায়োপিকটি তৈরি করছে টিভিওয়ালা মিডিয়া এবং প্রযোজক জ্যোতি প্রোডাকশন। ছবির প্রযোজক অমিত গাঙ্গুলি ও প্রভাত রায়।
গোটা বায়োপিক জুড়ে থাকবে কৃশানুর ছোটবেলা থেকে ধীরে ধীরে বিখ্যাত ফুটবলার হয়ে ওঠার গল্প। এই ছবিতে কৃশানুর ভূমিকায় অভিনয় করছেন মধ্যপ্রদেশের আটাশ বছরের তরুণ অনুরাগ উরহান। পুনে ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইন্স্টিটিউটের ছাত্র। কৃশানু দের চরিত্রে অভিনয় করার সুযোগ পেয়ে প্রচন্ড উচ্ছ্বসিত তিনি। আলাদা করে বাংলা শিখেছেন এই চরিত্রের জন্য। ফুটবলের ট্রেনিংও নিয়েছেন। সঙ্গে দেখছেন কৃশানুর বিভিন্ন ম্যাচের ভিডিও ক্লিপিংস। তবে এই ছবিতে দেখা যাবে কৃশানুর সমসাময়িক বেশ কিছু ফুটবলার ও কোচের চরিত্রকে। থাকবে পি কে ব্যানার্জি, বিকাশ পাঁজি, সুরজিৎ সেনগুপ্ত, সুব্রত ভট্টাচার্য। তবে কে কোন চরিত্রে অভিনয় করছেন এখনও জানা যায়নি। আপাতত এই ছবির শু

জনপ্রিয়

Back To Top