আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌পদ্মভূষণ’ পুরস্কারপ্রাপ্ত অসমিয়া পরিচালক জহ্ণু বড়ুয়া নাগরিকত্ব সংশোধনী‌ বিলের প্রতিবাদে নিজের ছবি ‘‌ভোগা খিরিকি’‌ (‌ভাঙা জানলা) অসম রাজ্য চলচ্চিত্র পুরস্কারের প্রতিযোগিতা থেকে তুলে নিলেন।
চলতি বছরের ডিসেম্বর মাসেই ছিল এই প্রতিযোগিতা। কিন্তু ক্যাবের কারণে তিনি প্রতিবাদে নামলেন। তুলে নিলেন ছবি। তিনি ও তাঁর ছবির অন্যান্য কলাকুশলীরা রাজ্য চলচ্চিত্র পুরস্কারে অংশগ্রহণ করতে অস্বীকার করলেন। পরিচালকের মতে, যা হচ্ছে তা খুবই দুঃখজনক। একজন শিল্পী ও দেশের একজন নাগরিক হয়ে আমি আহত হয়েছি। আমি এবং আমার দলের সবাই ঠিক করেছি সরকার আয়োজিত এই রাজ্য চলচ্চিত্র পুরস্কারে অংশগ্রহণ করব না। নাগরিকত্ব সংশোধনী‌ বিল পাশ হলে দেশের উত্তর–পূর্ব রাজ্যগুলিতে বাংলাদেশ থেকে আসা মুসলিম ছাড়া অন্যান্য সব ধর্মের মানুষেরা নাগরিকত্ব পাবেন। উত্তর–পূর্বের সাধারণ মানুষদের বক্তব্য, এর ফলে ঐসব রাজ্যে জনসংখ্যা বেড়ে যাবে। 
একাধিক জাতীয় পুরস্কারপ্রাপ্ত এই পরিচালক আরও জানালেন, তিনি একজন নিরপেক্ষ মানুষ, কিন্তু সরকারের এরকম একটি সিদ্ধান্তে তিনি চুপ করে থাকতে পারলেন না। একজন ভারতীয় নাগরিক হয়ে তিনি সবাইকে বলতে চান, এই বিলের বিরোধিতা করতে। অসমের ছাত্র সংগঠন (‌এএএসইউ) এর নেতৃত্বে ১৯৮০ দশকে অসম থেকে বহিরাগত বিতাড়নের আন্দোলন হয়েছিল। ছ’‌মাস ধরে এই আন্দোলনের পরে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। যেখানে বলা হয় ২৪ মার্চ, ১৯৭১ সালের পর থেকে আগত বহিরাগতদের অসম থেকে চলে যেতে হবে। এই চুক্তিকে অসম অ্যাকর্ড বলা হয়েছিল। আর এই চুক্তিতে কোনও ধর্ম, জাতির আলাদা করে উল্লেখ ছিল না। কিন্তু নতুন আইনে তা রয়েছে। তাই এই মতবিরোধ। 
‌ ‌‌

জনপ্রিয়

Back To Top