সংবাদ সংস্থা
মুম্বই, ১১ জুলাই

লকডাউন চলছে প্রায় সাড়ে তিন মাস। সিনেমা হল, মাল্টিপ্লেক্স সেই থেকে অবরুদ্ধ। ঘরবন্দি মানুষ মনোরঞ্জনের জন্য তাই ‘‌ওভার দ্য টপ’‌ (‌ওটিটি)‌‌ প্ল্যাটফর্মে ঝুঁকেছেন। একটি সমীক্ষা অনুযায়ী, চারজনের ‌মধ্যে তিনজনই ওটিটি–তে ছবি দেখা পছন্দ করছেন।  একজন মাত্র এখনও বড় পর্দাতেই ছবি উপভোগ করতে চান। 
ছবি দেখার অভ্যাস পরিবর্তন নিয়ে ওই সমীক্ষায় অ্যাপ পরিবেশক সংস্থা ‘‌মোম্যাজিক টেকনলিজ’‌ জেনেছে, ৫৪% শতাংশ দর্শক এখনও সিনেমা হল গিয়ে পপকর্ন খেতে খেতে ছবি দেখার অভাব বোধ করেন। ৪৪% করেন না। ‘‌মোম্যাজিক টেকনলিজ’–‌এর সিইও, প্রতিষ্ঠা অরুণ গুপ্তা বলেছেন, ‘‌অন্তত ৭২% উত্তরদাতা জানিয়েছেন, তাঁরা আর টিকিট কেটে ছবি দেখার অর্থ ব্যয় করতে চান না। ২৭% জানিয়েছেন, টিকিটের দাম যা–‌ই হোক, তাঁদের কিছু এসে যায় না। এছাড়া ৭৫% উত্তরদাতা জানিয়েছেন, হলে সামাজিক দূরত্ব বজায় রেখে ছবি দেখার আনন্দই আর থাকবে না। ২৩% বলেছেন, সামাজিক দূরত্বে ছবি দেখায় তাঁদের সমস্যা নেই। অপর একটি প্রশ্নে ৭২% উত্তরদাতা বলেছেন, তাঁরা বরং বড় পর্দার টিভি কিনে বাড়িতে ওটিটি–‌র ছবি দেখবেন। হলে যাবেন না। 
‌লকডাউনে অনেক কিছুর মতো সপরিবার হলে গিয়ে নতুন ছবি দেখার মজাও মাটি হয়েছে। ৪৪ শতাংশ দর্শক জানিয়েছেন, তাঁরা সিনেমা হল, মাল্টিপ্লেক্সে যাওয়ার জন্য মুখিয়ে আছেন। ২৬% জানিয়েছেন, তাঁরা হলে যেতে আর তেমন উৎসাহী নন। ১৫% জানিয়েছেন, করোনার আবহে তাঁরা সিনেমা হলে যাওয়ার কথা ভাবছেনই না। 
লকডাউনে ছবির শুটিং অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকায় অনেক পরিচালক–‌প্রযোজকই ওটিটি–‌তে ছবির মুক্তি চাইছেন। ইতিমধ্যে ‘‌অ্যামাজন প্রাইম’‌–‌এ সুজিত সরকার পরিচালিত, অমিতাভ বচ্চন, আয়ুষ্মান খুরানা অভিনীত ‘‌গুলাবো সিতাবো’‌ বেশ সফল হয়েছে। গণিতজ্ঞ শকুন্তলা দেবীর জীবন আশ্রিত, বিদ্যা ‌বালন, যিশু সেনগুপ্ত ‌অভিনীত ‘‌শকুন্তলা’‌ ছবিটিও ওটিটি–‌তেই মুক্তি পাবে। অনুষ্কা শর্মা প্রযোজিত, ওটিটি প্ল্যাটফর্মের দু‌টি ছবি ‘‌পাতাল লোক’‌, ‘‌বুলবুল’‌–‌ও বেশ জনপ্রিয় হয়েছে। দর্শকের বাড়িতে বসে ছবি দেখার এই সুব্যবস্থায় সিনেমা হলের ভবিষ্যৎ, তার সঙ্গে জড়িত মানুষের রুজিরুটির প্রশ্নও কিন্তু জোরালোভাবে উঠছে। ‌‌‌

জনপ্রিয়

Back To Top