সৌগত চক্রবর্তী: ছোটপর্দার ধারাবাহিক ‘‌গোয়েন্দা গিন্নি’‌তে জুটি বেঁধাছিলেন ইন্দ্রাণী হালদার ও সাহেব চট্টোপাধ্যায়। এবার এই জুটিকে দেখা যাবে বড়পর্দায়। পরিচালক জুটি রাজেশ দত্ত ও ইপ্সিতা রায় সরকারের পরিচালনায় এই ছবির নাম ‘‌সার্কাসের ঘোড়া’‌।
এই ছবির গল্প ছোটদের নিয়ে। এক কল্পকথার উড়ান। সার্কাসে একসময় ব্যবহার করা হত পশুদের। এবং সেটাই ছিল সার্কাসের আকর্ষণ। কিন্তু এখন আর সার্কাসে পশুদের দেখা পাওয়া যায় না। তবুও কিছু সংখ্যক প্রাণী রয়েই গেছে সার্কাসে। সার্কাসে তাদের প্রতি যে চূড়ান্ত অমানবিক আচরণ করা হয় তারই ছবি উঠে এসেছে এই ‘‌সার্কাসের ঘোড়া’‌য়।
মানিক ও সুদর্শন দুই বন্ধু। কাজের সূত্রে বিদেশে থাকে মানিকের ছেলে ও মেয়ে। তাই সুদর্শনের নাতির সঙ্গেই সময় কাটে মানিকের। একদিন সার্কাস দেখতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে তারা। তারপর?‌
সাহেব ও ইন্দ্রাণী ছাড়াও এই ছবিতে অভিনয় করেছেন পরাণ বন্দ্যোপাধ্যায়, দীপঙ্কর দে, লিলি চক্রবর্তী, দেবলীনা কুমার ও গৌরব চট্টোপাধ্যায়।
সাহেব চট্টোপাধ্যায় এর আগে ছোটদের জন্য তৈরি ছবি ‘‌গোয়েন্দা গোগোল’‌ ও ‘‌গোগোলের কীর্তি’‌তে অভিনয় করেছিলেন। জানালেন, ‘‌এরকম একটা ছোটদের জন্য তৈরি ছবিতে অভিনয় করতে পেরে আমি খুব খুশি। সিনেমাটার মধ্যে একটা গুরুত্বপূর্ণ সামাজিক বার্তা আছে যা ছোটদের সঙ্গে বড়দেরও ভাবাবে।’‌ আর ইন্দ্রাণী হালদার অভিনয় করছেন সাহেবের স্ত্রী-‌র ভূমিকায়। বললেন, ‘‌এই সময়ে সার্কাসের দৃশ্য শ্যুট করা বেশ শক্ত। এখনকার দিনে তো আর সার্কাস মানেই সেই গ্র‌্যাঞ্জার নয়। এই ছবিতে কাজ করতে পেরে বেশ খুশি। ছবির গল্প আর চিত্রনাট্য বেশ ব্যতিক্রমী। আমার চরিত্রটা যদিও ছোট তাতে কোনও ক্ষতি নেই। তবে আমার সঙ্গে অভিনয় করেছে সাহেব। আমাদের জুটিটা সেই ‘‌গোয়েন্দা গিন্নি’‌ থেকেই দর্শকের প্রিয় হয়ে উঠেছে।’‌
তবে কোথাও যেন এই গল্পের নায়ক হয়ে উঠেছে একটা ঘোড়া। সাড়া সিনেমা জুড়েই তার উপস্থিতি। শহর কলকাতা জুড়ে শুটিং হয়েছে এই ছবির। টেন্ট টাঙিয়ে সার্কাসের সেট তৈরি করেও শুটিং হয়েছে এই ছবির। ‘‌সার্কাসের ঘোড়া’‌ এখন মুক্তি প্রতীক্ষায়। 

জনপ্রিয়

Back To Top