আজকালের প্রতিবেদন: এবারের শিশু চলচ্চিত্র উৎসবে ডেলিগেটের সংখ্যা দেড় হাজার ছাড়াল। নবম বছরে পা দিল শিশু কিশোর আকাদেমি আয়োজিত এই চলচ্চিত্র উৎসব, যার পুরো নাম কলকাতা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব। ৮ দিনের এই উৎসবের উদ্বোধন হল রবিবার সন্ধেয় নন্দনে। এই উৎসব যেহেতু ছোটদের জন্য, তাই প্রতিবার এই উৎসব উদ্বোধন করে কোনও শিশুশিল্পী। 
এবার তা করল উদ্বোধনী ছবি ‘‌হামিদ’‌–‌এর নামভূমিকায় অভিনয় করা শিশুশিল্পী তলহা আরশাদ রেসি। উদ্বোধনী অনুষ্ঠানে এই উৎসবের পরিচালক তথা শিশু কিশোর আকাদেমির সভাপতি অর্পিতা ঘোষ বলেন, ‘‌মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি যখন এই আকাদেমির দায়িত্ব আমায় দিয়েছিলেন, তখন বলেছিলেন নতুন ‌ভাবনার কিছু করতে। সেখানে থেকেই এই চলচ্চিত্র উৎসবের ভাবনা।’‌ এই উৎসবের নানা কর্মকাণ্ডে পরিচালক সন্দীপ রায় যে নানাভাবে সাহায্য করেন, তা বলতে গিয়ে অর্পিতা বলেন, ‘‌একা সন্দীপদাই প্রতি বছর অর্ধেকের ওপর কাজ করে দেন।’‌ এদিন মঞ্চে উপস্থিত সন্দীপ রায় উদ্বোধন করেন ‘‌ছোটদের ছবি পথের পাঁচালী’‌ নামের এক বই, যা শিশু চলচ্চিত্রের গত ১০০ বছরের ইতিহাস। ফেস্টিভ্যাল ব্রোশিওর উদ্বোধন করেন প্রসাদরঞ্জন রায়। 
৩৫টি দেশের ২৫০টি ছবি দেখা যাবে ২৬ জানুয়ারি পর্যন্ত শহরের ১০টি হলে— নন্দন ১, ২, ৩, রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র সংস্কৃতি ভবন, রবীন্দ্র–ওকাকুরা ভবন, অহীন্দ্র মঞ্চ, রবীন্দ্রতীর্থ, স্টার থিয়েটার। এ ছাড়াও মূল উৎসব চত্বরের মাঝে একতারা মুক্তমঞ্চেও দেখানো হবে সিনেমা। উৎসব উপলক্ষে রবীন্দ্র সদনের পেছনে তৈরি করা হয়েছে ভূতের ঘর। শিহরন–‌জাগানো সব চলচ্চিত্র নিয়ে এক প্রদর্শনীর আয়োজন করা হয়েছে গগনেন্দ্র প্রদর্শশালায়। রোজ বেরোবে বুলেটিন। শিশির মঞ্চের পেছনে ভূতের রাজার বিশাল মুখের অবয়ব। নন্দনের প্রবেশপথও ‘‌ভূতেদের দখলে’‌। এই গা–‌ছমছমে ব্যাপারটার সঙ্গে মজাকে মিশিয়ে ছোটদের জন্য এক বিশেষ মেজাজ তৈরি করতে চাওয়া হয়েছে, জানালেন অর্পিতা। 
নন্দন অধিকর্তা মিত্র চ্যাটার্জি তাঁর বক্তব্যে জানালেন, এবার উৎসবের বাজেট গতবারের প্রায় দ্বিগুণ। আগামী বছর উৎসব আরও বড় হবে। আশ্বাস দিলেন অর্পিতা। উদ্বোধনী অনুষ্ঠানে মঞ্চে ছিলেন ‘‌হামিদ’‌–‌এর পরিচালক আইজাজ খান, হাঙ্গেরির পরিচালক লায়লা জোরদি, রাজ্যের তথ্য ও সংস্কৃতি সচিব পিয়ালি সেনগুপ্ত, শিশু কিশোর আকাদেমির সচিব শেখর বন্দ্যোপাধ্যায়। উৎসব চত্বরে শিশুদের জন্য বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে একটি বিশেষ বাস, যা গোটা চত্বর জুড়ে ঘুরবে সারা দিন।‌‌

জনপ্রিয়

Back To Top