‌‌উদ্দালক ভট্টাচার্য
বিভাস চক্রবর্তী। বাংলা থিয়েটারে এক উজ্জ্বল জ্যোতিষ্কের নাম। তিনি যেন এক চলমান ইতিহাস। আর সেই ইতিহাসকেই তুলে ধরলেন তথ্যচিত্র নির্মাতা শান্তনু সাহা। ইংরাজিতে ছবিটির নাম তিনি দিয়েছেন ‌‘‌Behind The Curtain - A Journey with Bibhas Chakraborty‌’‌, বাংলায় ছবিটির নাম ‘‌উরাইল বনের নির্জনে’‌। শান্তনু জানালেন বিভাসের থিয়েটার জীবনের এক বিশেষ পাঠ বা টেক্সট তৈরি হয়েছে এই তথ্যচিত্রে। আর সেই জন্যই হয়ত এ নিয়ে আগ্রহ প্রকাশ করেছেন বিদেশের একাধিক সংগঠন। সম্প্রতি ডাক এসেছে নিউ জার্সিতে। সেখানকার থিয়েটার সংগঠন ECTA ‌আগামী ২০ অক্টোবর একটি শো আয়োজন করেছে। যেখানে দেখানো হবে এই ছবিটি। এছাড়াও বাংলাদেশের ঢাকায় আয়োজিত আন্তর্জাতিক বটতলা থিয়েটার ফেস্টিভালেও ডাক পেয়েছে ছবিটি। বাংলাদেশের এই উৎসব নিয়ে উদগ্রীব হয়ে আছেন শান্তনু। কারণ, এই নাট্য উৎসবটি বাংলাদেশের ক্ষেত্রে এক উল্লেখ্যযোগ্য সাংস্কৃতিক উৎসব হিসাবে স্বীকৃতি পেয়ে এসেছে। সেখানে তাঁর ছবি দেখানোয় স্বাভাবিক ভাবে খুশি শান্তনু। 
কী আছে এই ছবিতে?‌ শান্তনু বলছেন, বিভাস বাবুর থিয়েটারি যাত্রাপথটা বৈচিত্র্যে পূর্ণ। সেই যাত্রাপথের বৈচিত্র্য ধরা পড়েছে এই ছবিতে। একেবারে ৬০ এর দশক থেকে অন্য থিয়েটারের বর্তমান বিভাস, সবটাই ধরা আছে এই তথ্যচিত্রের পর্দায়। ছবিটিতে চিত্রগ্রহণের কাজ করেছেন চন্দন মন্ডল, সাউন্ড ডিজাইন ও সম্পাদনা করেছেন সবুজ কোনার, নেপথ্যে কণ্ঠদান করেছেন সুপ্রিয় দত্ত, আর প্রযোজনার কাজ করেছেন সুলক্ষণা চক্রবর্তী। ছবির পরিচালনা, চিত্রনাট্য ও নির্দেশনার কাজ করেছেন শান্তনু সাহা। 
এখনও পর্যন্ত শহর ও শহরের বাইরে শান্তনুর ছবি দেখানো হয়েছে ৩৩ বার। এরপর সেই শো রিল যাচ্ছে দেশের সীমা পেরিয়ে বিদেশে। এ যেন শান্তনুর এক স্বপ্ন সত্যি হওয়া। শুধু তাই নয়, আগাগোড়া একজন থিয়েটারের কর্মী তিনি। অভিনয়ের সঙ্গে যুক্ত। তাই তাঁর ফ্রেমে বন্দি হয়ে বাংলা থিয়েটারের আঁতের কথা বিদেশ পাড়ি দিচ্ছে, তাতে গর্ব হবে তো বটেই। ‌‌‌

জনপ্রিয়

Back To Top