বিনোদনের প্রতিবেদন:‌ এই পুজোতেই মুক্তি পেয়েছে প্রসেনজিতের ছবি ‘‌গুমনামী’‌। যেখানে ‘‌নেতাজি’‌ ও ‘‌গুমনামী বাবা’‌র ভূমিকায় দেখা গেছে প্রসেনজিৎকে। এবার আগামী শীতে আর এক ‘‌গুমনামী বাবা’‌কে প্রত্যক্ষ করবেন দর্শক। ছবির নাম ‘‌সন্ন্যাসী দেশনায়ক’‌। পরিচালনায় অম্নানকুসুম ঘোষ। আর এই ছবিতে প্রস্থেটিক মেক আপ সহ মুখ্য চরিত্রে দেখা যাবে ভিক্টর ব্যানার্জিকে।
এই ছবিরও মূল বিষয় নেতাজির অন্তর্ধান রহস্য। ছবিতে দেখা যাবে এক ফিল্ম ইনস্টিটিউটের কয়েক জন ছাত্র নেতাজির অন্তর্ধান নিয়ে একটি তথ্যচিত্র তৈরি করতে চান। আর সেই সূত্রেই তাঁদের তথ্য সংগ্রহ অযোধ্যা, নৈমিষ অরণ্য ও ফৈজাবাদ অঞ্চলে। আর তাতেই উঠে আসতে থাকে নানা চাঞ্চল্যকর তথ্য।
পরিচালক অম্নানকুসুম ঘোষ অবশ্য জানিয়েছেন, মুখার্জি কমিশনের রিপোর্ট তিনি অনুসরণ করলেও গুমনামী বাবাই নেতাজি কিনা তা জানেন না।
প্রায় ১২ বছর ধরে নেতাজির অন্তর্ধান নিয়ে গবেষণা করছেন অম্লানকুসুম। তার ভিত্তিতেই ২০০৯-‌তে তিনি তৈরি করেছিলেন তথ্যচিত্র ‘‌ব্ল্যাক বক্স অফ হিস্ট্রি’‌। আর ২০১৬-‌তে প্রকাশিত হয় তাঁর উপন্যাস ‘‌জ্ঞাতজনের অজ্ঞাতবাস’‌। সেই উপন্যাস থেকেই তৈরি হয়েছে তাঁর ‘‌সন্ন্যাসী দেশনায়ক’‌। ছবিতে অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন শাশ্বত চট্টোপাধ্যায় ও লকেট চট্টোএপাধ্যায়।‌

জনপ্রিয়

Back To Top