সৌগত চক্রবর্তী: ‌মিতালি ঘোষালের পরিচালনায় ‘‌২২ ইয়ার্ডস’‌ ছবিতে এক তরুণ উদীয়মান ক্রিকেটারের ভূমিকায় অভিনয় করেছিলেন অমর্ত্য রায়। ছবিতে তাঁর অভিনয়ের বেশ প্রশংসা হয়েছিল। এছাড়াও তিনি অভিনয় করেছিলেন অভিষেক সাহার পরিচালনায় ‘‌উড়নচণ্ডী’‌ ছবিতে। এবার তিনি ফুটবলারের ভূমিকায়। 
‘‌বধাই হো’ পরিচালক অমিত শর্মার পরিচালনায় এই ছবির নাম ‘‌ময়দান’‌। ভারতীয় ফুটবলের বিখ্যাত ব্যক্তিত্ব ‘‌রহিম সাহেব’‌ বা‌ সৈয়দ আবদুল রহিমের জীবন অবলম্বনে এই ছবির মুখ্য চরিত্রে অভিনয় করবেন অজয় দেবগণ।
রহিম সাহেবের কোচিং-‌এ পরপর দুবার এশিয়ান গেমস ফুটবলে সোনা পেয়েছিল ভারতীয় ফুটবল দল। এছাড়াও তাঁর কোচিং-‌এ মেলবোর্ন অলিম্পিকে চতুর্থ স্থান পেয়েছিল ভারত। ভারতীয় ফুটবলের সেই সোনার সময় এবার উঠে আসবে এই ‘‌ময়দান’‌ ছবিতে।
আর এই ছবিতেই চুনী গোস্বামীর ভূমিকায় করছি আমি, বললেন অমর্ত্য রায়। তাঁকে নিয়ে সদ্য টিজারের শুটিং আরম্ভ হয়েছে এই ছবির। জানালেন, ‘‌ভোরবেলা থেকে হাড়ভাঙ্গা পরিশ্রম করতে হচ্ছে। জিম আর ফুটবল ট্রেনিং চলছে নিয়ম করে। আসলে ফুটবলারদের শরীরের একটা আলাদা ভাষা থাকে। তাদের পায়ের গড়ন একটি আলাদা হয়। সেটাই আনতে হচ্ছে অত্যন্ত স্বাভাবিকভাবে।’‌ বর্তমানে ফিন্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের পরিচালনা বিভাগের ছাত্র অর্মত্য। ইতিমধ্যেই ১০ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি করে ফেলেছেন। যেখানে মুখ্য অভিনেত্রী ছিলেন তাঁর মা চৈতি ঘোষাল। আর তার পাশাপাশি চলছে অভিনয়। জানালেন, ‘‌এখন অভিনয়ের প্রস্তাব আসছে তাই অভিনয় করছি। ভাল পরিচালকের অধীনে কাজ করতে করতে পরিচালনার বিষয়েও নানা জিনিস শেখা যায়। তবে আমার প্রথম পছন্দ পরিচালনা।’‌
এই ছবিতে অভিনয় করছেন বাংলার আর এক অভিনেতা রুদ্রনীল ঘোষ। ‘‌তবে তাঁর সঙ্গে আমার এখনও শুটিং হয়নি’‌, জানালেন অর্মত্য। এখন একটা স্বপ্নের ঘোরে আছেন তিনি। বললেন, ‘‌সেই সময়ের ভারতীয় ফুটবল তো ছিল নক্ষত্রে ভরা। কী সব নাম ছিল—চুনী গোস্বামী, প্রদীপ ব্যানার্জি, তুলসিদাস বলরাম। এখন সারাদিন খেটেখুটে বিছানায় শুলেই তাঁদের ছবি ভেসে ওঠে মনের মধ্যে। যেন একটা স্বপ্নের ঘোরে আছি।’‌ বললেন, ‘‌আমি অন্তর থেকে তাঁদের শ্রদ্ধা করি। কী ডিসিপ্লিনড জীবন ছিল তাঁদের। এই ছবি করতে গিয়ে তা বুঝতে পারছি।’‌ কিন্তু অমর্ত্যর এই যে ফুটবল শিক্ষা চলছে তা কার তত্ত্বাবধানে? একটু চপ করে থাকলেন অমর্ত্য। তারপর বললেন, ‘‌আমাকে এই মূহূর্তে একটু টাইট-‌লিপ্‌ড‌ থাকতে বলা হয়েছে। তাই এই মূহূর্তে ইচ্ছে থাকলেও কিছু বলতে পারছি না। তবে, এটুকু বলতে পারি ভারতীয় ফুটবলের এক কিংবদন্তী কোচের কাছেই চলছে আমার ফুটবল শিক্ষা।’‌ জানালেন, ‘‌কয়েকদিন পরেই এই ছবির টিজার প্রকাশ হবে। তারপর আশা করি মন খুলে কথা বলতে পারব।’‌‌

ছবি :‌ সুপ্রিয় নাগ‌
 

জনপ্রিয়

Back To Top