আজকাল ওয়েবডেস্ক: প্রয়াত লোকসঙ্গীত শিল্পী অমর পাল। শনিবার বিকেলে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।তাঁর মৃত্যুর খবরে সঙ্গীতমহলে শোকের ছায়া নেমে এসেছে।

শনিবার সকালেও টালিগঞ্জের বাসভবনে তাঁর ছাত্র‌ছাত্রীদের নিয়ে গানের ক্লাস করেছিলেন। দুপুরে হঠাৎ বুকে ব্যথা হওয়ায় তাঁকে এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তিনি মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করে বলেছেন, ‘‌বিশিষ্ট লোকশিল্পী অমর পালের হঠাৎ প্রয়াণে আমি শোকাহত। তাঁর অসংখ্য সৃষ্টিতে তিনি অমর থাকবেন। ‘‌হীরক রাজার দেশে’‌ ও ‘‌নিমন্ত্রণ’ ছবিতে তাঁর গান মানুষের মনে উজ্জ্বল হয়ে থাকবে। তাঁর পরিবারের প্রতি আমার সমবেদনা জানাই।’‌ ৭ বছর আগেই প্রয়াত হয়েছেন তাঁর স্ত্রী পুতুলরানী। মৃত্যুকালে তিনি রেখে গেলেন তাঁর চার পুত্র, তিন পুত্রবধূ, নাতি–‌নাতনি ও অসংখ্য অনুরাগীকে। 
অমর পালের জন্ম ১৯২২ সালের ১৯ মে বর্তমান বাংলাদেশের ব্রাহ্মণবেড়িয়াতে। পিতার নাম মহেশচন্দ্র পাল ও মা দুর্গাসুন্দরী পাল। ১৯৫১ সালে আকাশবাণী কলকাতা কেন্দ্রের লোকসঙ্গীত শিল্পী হিসেবে প্রথম লোকসঙ্গীত পরিবেশন করেন। তাঁর কণ্ঠে অসংখ্য লোকসঙ্গীতের রেকর্ড প্রকাশিত হয়েছে। বহু সিনেমায় গান গেয়েছেন।  ভারত সরকারের সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার–সহ পশ্চিমবঙ্গ সরকারের ‘‌লালন’‌ পুরস্কার ও ‘‌সঙ্গীত মহাসম্মান’‌ পেয়েছেন তিনি। প্রয়াত শিল্পীর দেহ রাখা হয়েছে পিস হাভেনে। আজ শেষ শ্রদ্ধা জানানোর জন্য দুপুর ১২ টা থেকে ১ পর্যন্ত শিল্পীর মরদেহ থাকবে রবীন্দ্র সদনে। তারপর শেষকৃত্য সম্পন্ন হবে।
 

জনপ্রিয়

Back To Top