আজকাল ওয়েবডেস্ক:‌ সক্রিয় রাজনীতিতে যোগ দেওয়া থেকে প্রার্থী হওয়া। দুই ক্ষেত্রেই অত্যন্ত সক্রিয় ভূমিকা রয়েছে বলিউডের। জয়া বচ্চন, হেমা মালিনী, রেখা থেকে শুরু করে সাম্প্রতিক কালের উর্মিলা মার্তোণ্ডকর, কে সামিল হননি এই রাজনীতিম ময়দানে। এবার তো কংগ্রেসের হয়ে প্রার্থী হয়েছেন উর্মিলা। ভোটেও যে বলিউডের একটা বড় প্রভাব আছে সেটা বোঝাই যায়। 
অনেক অভিনেতা অভিনেত্রীই নিয়ম করে ভোট দান করে থাকেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কয়েকদিন আগেই করণ জোহর, শহরুখ, সলমন, আমির, অমিতাভ সহ বলিউডের প্রথম সারির অভিনেতাদের তাঁকে সমর্থন করার আহ্বান জানিয়েছিলেন। 
সোশ্যাল মিডিয়া থেকে টেলিভিশন অনেক ক্ষেত্রেই ভোট দানের প্রচারে নানা বিজ্ঞাপনীতে দেখা গিয়েছে আমির, অক্ষয়, করণ জোহরকে। সম্প্রতি কলঙ্কের প্রচার মঞ্চে বরুণ, সোনাক্ষী, আদিত্য রায় কাপুরদের কাছে জানতে চাওয়া হয়েছিল এবার তাঁরা ভোট দেবেন না। একজন নাগরিক হিসেবে ভোট দান তাঁর দায়িত্বের মধ্যে পড়ে জানিয়ে তাঁরা সকলেই সহমত প্রকাশ করেছিলেন। এতো প্রশ্নের ভিড়ে আলিয়া কিন্তু চুপটি করে বসেছিলেন। আলিয়াকে ভোট দান নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন আমি ভোট দিতে পারব না। কারণ জন্মসূত্রে আলিয়া নাকি ব্রিটিশ নাগরিক। তাঁর কাছে ব্রিটেনের পাসপোর্ট আছে। দেশের সংবিধান অনুযায়ী দৈতনাগরিকত্বের অধিকারী কোনও ব্যক্তি সাধারণ নির্বাচনে ভোট দিতে পারবেন না। সেকারণেই ইচ্ছে থাকলেও ভোট দিতে পারবেন না তিনি। তবে ব্রিটিশ নাগরিকত্ব ত্যাগ করলে ভারতীয় হিসেবে সেই অধিকার তিনি পাবেন। 

জনপ্রিয়

Back To Top