আজকাল ওয়েবডেস্ক:‌ করোনাভাইরাসের আতঙ্কের প্রভাব এবছর বোর্ডের পরীক্ষা সহ সব পরীক্ষাতেই পড়েছে। সেকথা মাথায় রেখেই এবছর রাজ্য বোর্ডের স্কুলগুলোতে অষ্টম শ্রেণি পর্যন্ত সব ছাত্রছাত্রীকেই পাস করানোর নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি একথা জানালেন। তিনি আরও বলেছেন, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রযুক্তির মাধ্যমে পঠনপাঠন শুরুর চিন্তাভাবনা করছে রাজ্য। ইতিমধ্যেই প্রাথমিক রূপরেখা তৈরি করা হয়েছে। মুখ্যমন্ত্রীর অনুমোদন পেলে তা বাস্তবায়িত করা হবে। সোশ্যাল মিডিয়ায় যে উচ্চমাধ্যমিকের নতুন পরীক্ষাসূচি ছড়িয়েছে সেটা সম্পূর্ণ ভুয়ো বলে সাফ জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।
প্রসঙ্গত, কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সিবিএসই–কে আবেদন করেছিল অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে উত্তীর্ণ ঘোষণা করতে। সেই আবেদনের ভিত্তিতে বুধবার সিবিএসই বোর্ড বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেয়, এবছর প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সবাইকে পাস করানো হল। বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, প্রয়োজনে নবম এবং একাদশ শ্রেণিতে অভ্যন্তরীণ মূল্যায়ন করতে পারে স্কুল। তারপর দরকার পড়লে অনলাইন বা অফলাইন পরীক্ষা নেবে সংশ্লিষ্ট স্কুল। দশম এবং দ্বাদশ বোর্ডের পরীক্ষা হবে ২৯টি মূল বিষয়ে। সেই বিষয়গুলো বোর্ডের ওয়েবসাইটে উল্লিখিত থাকবে।
করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এবছর মাঝপথেই থামিয়ে দেওয়া হয় সিবিএসই, আইসিএসই এবং আইএসসি–র পরীক্ষা। পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিকও শেষ মুহূর্তে স্থগিত হয়ে যায়। আইআইটি দিল্লির ১৭ মে হতে চলা জেইই অ্যাডভান্সড পরীক্ষাও স্থগিত করে দেওয়া হয়েছে। ‌

জনপ্রিয়

Back To Top