আজকাল ওয়েবডেস্ক:‌ ভারতে নিষিদ্ধ হওয়া চীনা অ্যাপগুলোর মধ্যে অন্যতম টিকটক। কেন্দ্রের এই সিদ্ধান্তে সবচেয়ে বেশি ক্ষতির মুখে এই অ্যাপ নির্মাতা সংস্থা বাইটড্যান্স। সরকারি ভাবে এতগুলি অ্যাপ একসঙ্গে নিষিদ্ধ করায় চীনের প্রযুক্তি বাণিজ্যও পড়েছে মহা বিপদে। একটি রিপোর্টে জানা গিয়েছে, ভারতে টিকটক ব্যান করার ফলে চীনা সংস্থাটির ক্ষতি হতে পারে প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৪৫০০ কোটির কাছাকাছি।
চীনা সংস্থা বাইটড্যান্সের তৈরি টিকটক, হ্যালো ও ভিগো ভিডিও–এই তিনটি অ্যাপ ৫৯টি নিষিদ্ধ অ্যাপের তালিকায় রয়েছে। লাদাখ সীমান্তে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই এই অ্যাপগুলিকে অন্তর্বর্তীকালীন ভাবে নিষিদ্ধ করেছে ভারত। কারণ, কেন্দ্রের মতে, এই অ্যাপের সুরক্ষা ব্যবস্থা যথেষ্ট নয়। ভারতীয় ব্যবহারকারীদের সমস্ত তথ্য চীনের হাতে চলে যাচ্ছে। চীনের জাতীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের সূত্রের খবর, ভারতে এখনও পর্যন্ত বাইট ড্যান্স শেষ কয়েক বছরে ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে। আর অ্যাপ বন্ধ হয়ে গেলে সেই সংস্থারই ক্ষতি হতে পারে প্রায় ৬ বিলিয়ন মার্কিন ডলার। বাকি সমস্ত অ্যাপের সম্মিলিত ক্ষতির পরিমাণের থেকে এককভাবে এই একটি সংস্থার ক্ষতির পরিমাণ বেশি।
চলতি বছরের প্রথম তিনমাসে ভারতে ৬১১ মিলিয়ন বার টিকটক ডাউনলোড করা হয়েছে। ভারতেই রয়েছে সংস্থার মোট ডাউনলোডের ৪৪ শতাংশ অংশ। নিষিদ্ধ হওয়ার আগে পর্যন্ত এই অ্যাপে ভারতে সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৪.‌৫ কোটি।

জনপ্রিয়

Back To Top