আজকাল ওয়েবডেস্ক:‌ কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীনই অনেক পড়ুয়া টাকা জমাতেন চান। কিন্তু যেহেতু এখন ব্যাঙ্ক বা ডাকঘরে বেশি সুদ মেলে না এবং বিকল্প বিনিয়োগের রাস্তা খুলে গেছে, তাই অনেকেই হাতখরচের টাকা Mutual fund‌–এ ঢেলে দেন। যাতে ভবিষ্যতে পড়াশোনা চালিয়ে যেতে অন্তত অর্থ বাধা হয়ে না দাঁড়ায়। হাতখরচ থেকে মাস গেলে অন্তত ৫০০ টাকা তিন বছরের জন্য ভাল ফান্ডে বিনিয়োগ করে দিতে পারলেই মেয়াদ শেষে বেশ বড় অঙ্কের টাকা ঘরে তুলে আনা যাবে। কিন্তু কীভাবে করবেন এই বিনিয়োগ, কোন ফান্ড বেছে নেবেন, বড় প্রশ্ন সেটা। বিশেষজ্ঞরা বলছেন, আগে আপনাকে ঠিক করে নিতে হবে, ঠিক কত দিনের‌ জন্য আপনি বিনিয়োগ চালিয়ে যেতে চান?‌ এবং ঠিক কতটা ঝুঁকি আপনি নিতে প্রস্তুত?‌ তার উপর নির্ভর করছে কোন Mutual fund–এ টাকা ঢালা উচিত। 
যদি লক্ষ্য তিন বছর, তবে Debt mutual fund‌ ভাল। যদি লক্ষ্য ৫–৭ বছর হয়, সেক্ষেত্রে E‌quity mutual fund শ্রেয়, বলছেন বাজার বিশেষজ্ঞরা। ইক্যুইটি ফান্ডের মোট পুঁজির ন্যূনতম ৬০% শেয়ারে রাখা হয়।। ঝুঁকিতে ভারসাম্য আনার জন্য বাকি টাকা ঋণপত্রেও বিনিয়োগ হয়। অন্যদিকে শেয়ার বিনিয়োগ ৬০%–এর কম হলেই তা হয়ে যায় ডেট ফান্ড। ইকুইটি ফান্ডে লগ্নি করলে শেয়ারে বিনিয়োগের নিয়মে করের হিসেব হয়। লগ্নির পরে সেই ফান্ড অন্তত এক বছর রেখে বিক্রি করলে দীর্ঘমেয়াদি মূলধনী লাভের সুবিধা মেেল। বছরে ১ লক্ষ টাকার বেশি মুনাফা হলে দীর্ঘমেয়াদি মূলধনী লাভকর ১০%। এক বছরের কম সময়ে ফান্ডের ইউনিট েবচে মুনাফা হলে দিতে হয় ১৫% স্বল্পমেয়াদি মূলধনী লাভকর। ঋণপত্র নির্ভর ফান্ড অন্তত তিন বছর রাখলে দীর্ঘমেয়াদি মূলধনী লাভকর প্রযোজ্য। তার আগে তুলে নিয়ে মুনাফা হলে তা সাধারণ আয়করের আওতায় পড়বে।
SIP ৫০০ টাকার জন্য সেরা কয়েকটি ফান্ড হল, HDFC Gold Direct Plan‌, ICICI Prudential Bluechip Fund Direct, Axis Midcap Direct Plan, UTI Equity Fund Direct, Canara Robeco Equity Tax Saver Direct, Axis Focused 25 Direct Plan, Axis Long Term Equity Direct Plan, Axis Small Cap Fund Direct-Growth।
     

জনপ্রিয়

Back To Top