আজকাল ওয়েবডেস্ক: সাতসকালেই খারাপ খবর।‌ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) ১ নভেম্বর, ২০১৯ থেকেই তাদের খুচরো সেভিংস বা সঞ্চয়ী অ্যাকাউন্টগুলিতে সুদের হার কমিয়ে দেওয়ার কথা ঘোষণা করেছে। বিবৃতি দিয়ে ব্যাঙ্ক বলেছে, সিস্টেমে পর্যাপ্ত তরলতার কারণে এক লক্ষ টাকা পর্যন্ত ব্যালেন্স–সহ সেভিংস অ্যাকাউন্টগুলির সুদের হার ২৫ বেসিক পয়েন্ট (বিপিএস) বা ০.২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে দেওয়া হবে। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) ২৫ বেসিক পয়েন্ট রেপো রেট কমানোর পরেই সুদের হার কমানোর ঘোষণা করে দেশের বৃহত্তম ব্যাঙ্কটি।
কতটা কমছে সুদের হার?‌ এসবিআই তার বিজ্ঞপ্তিতে বলেছে, ২০১৯  সালের ১ নভেম্বর থেকে এক লাখ টাকা পর্যন্ত ব্যালেন্সে সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৩.২৫ শতাংশ করা হচ্ছে। এক লক্ষ টাকার উপরে সঞ্চয়ী অ্যাকাউন্টে আমানতের সুদের হার অপরিবর্তিতই রাখা হয়েছে। উল্লেখ্য, এই মাসের শুরুতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেট ০.২৫ শতাংশ পয়েন্ট কমিয়ে ৫.১৫ শতাংশে নামিয়ে আনার ঘোষণা করে। আরবিআই এই বছর সুদের হার ১৩৫ বেসিস পয়েন্ট কমিয়েছে।
চলতি বছরের মে মাসে এসবিআই তার বড় সঞ্চয় আমানতের হারকে আরবিআইয়ের রেপো রেটের সঙ্গে সংযুক্ত করে। যার ফলে সেভিংস অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার বেশি আমানতের উপর সুদের হার ২৭৫ বেসিস পয়েন্টের চেয়ে কম হয়ে যায়। পাশাপাশি ১ বছর থেকে ২ বছরের কম এবং ২ কোটি টাকার কম মেয়াদি আমানতে সুদের হার বার্ষিক ০.১০ শতাংশ কমায় এসবিআই। একই মেয়াদের ২ কোটি টাকার বেশি আমানতের ক্ষেত্রে সুদের হার ০.৩০ শতাংশ হারে কমিয়েছে। ১০ অক্টোবর থেকে মেয়াদি আমানতে এই নতুন সুদের হার কার্যকর করা হয়েছে। তবে এবার থেকে এসবিআই গ্রাহকরা এটিএম থেকে একসঙ্গে ৪০ হাজার টাকা পর্যন্ত তুলতে পারবে। 

জনপ্রিয়

Back To Top