আজকাল ওয়েবডেস্ক:‌ রেকর্ড পতন হল টাকার দামে। মঙ্গলবার বাজার খুলতেই ডলার প্রতি টাকার দাম পড়ে যায় ৭০ টাকা ০৮ পয়সা। সোমবার বাজার বন্ধ হওয়ার আগে ডলার প্রতি টাকার দাম ছিল ৬৯ টাকা ৯৩ পয়সা। মঙ্গলবার বাজার খোলার সঙ্গেসঙ্গেই ০.‌২ শতাংশ নেমে গিয়ে ডলার প্রতি টাকার দাম দাঁড়ায় ৭০.‌০৮ টাকা। তুরস্কের মুদ্রা লিরার বিশাল হারে পতনের প্রভাবের ফলেই আন্তর্জাতিক বাজারের এই হাল। যার জেরে টাকার দামের এভাবে পতন হয়েছে বলে আশঙ্কাপ্রকাশ করেছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।  
লিরার মূল্যের পতনের ফল দেখা গিয়েছিল সোমবারই। বাজার বন্ধ হওয়ার আগে এশিয়ার সব দেশের মুদ্রাগুলির মধ্যে সব থেকে বেশি পড়েছিল টাকার দাম। এবছর এখনও পর্যন্ত ৯ শতাংশ পড়ল টাকার দাম। সোমবার একটি সরকারি ব্যাঙ্কের এক আধিকারিক বলেন, টাকার দামের এই পতনের ফলে রীতিমতো দুশ্চিন্তায় আরবিআই। কারণ টাকার দাম এই হারে পড়তে থাকলে মূল্যবৃদ্ধি সামলানো অপেক্ষাকৃতভাবে কঠিন হয়ে উঠবে আরবিআই–এর পক্ষে।
তবে টাকার দাম পড়লেও শেয়ার বাজারে সূচক উঠেছে মঙ্গলবার। এদিন বাজার খোলার পর সেনসেক্স সূচক ১৮৫ পয়েন্ট উঠে দাঁড়ায় ৩৭,৮২৯.‌৯৩ পয়েন্টে। নিফটির সূচক দাঁড়ায় ১১,৪০০ পয়েন্টে। গত ৯ মাসের মধ্যে মূল্যবৃদ্ধির হার জুলাইয়ে সব থেকে কম ছিল, ৪.‌১৭ শতাংশ। অভ্যন্তরীণ বাজার অর্থনীতি ভালো অবস্থার ফলেই এই ঘটনা বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।   

জনপ্রিয়

Back To Top