আজকাল ওয়েবডেস্ক:‌ নতুন সরকারে বসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টের পেয়েছেন আর্থিক বৃদ্ধি তলানিতে ঠেকেছে এবং বেকারত্বের হার সবচেয়ে বেশি। এই পরিস্থিতির মোকাবিলা করতে রেপো রেট কমানোর পাশাপাশি বৃহস্পতিবার আরও একটি বড় সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 
দেশের শীর্ষ ব্যাঙ্কের পক্ষ থেকে বিবৃতি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে এখন থেকে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস এবং ন্যাশানাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বা এনইএফটি’‌র জন্য কোনও শুল্ক গ্রাহককে দিতে হবে না। এতদিন প্রত্যেকটি ব্যাঙ্ক গ্রাহকদের থেকে এই দুটি খাতে টাকা নেওয়া হত। এবার থেকে তা আর করা যাবে না বলে জানিয়ে দিল আরবিআই। ইতিমধ্যেই সমস্ত ব্যাঙ্ককে প্রয়োজনীয় নির্দেশ দিয়ে দেওয়া হয়েছে। রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস–এর মাধ্যমে অনেক বেশি অঙ্কের টাকার লেনদেন করা যায়। 
অন্যদিকে রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হল এতদিন এই দু ধরনের লেনদেন হলে ব্যাঙ্ক গুলিকে যে টাকা দিতে হত এখন থেকে তা দিতে হবে না। আর তাই কোনও ব্যাঙ্ক নিজের গ্রাহকের থেকে এই মর্মে টাকাও নিতে পারবে না। ডিজিটাল লেনদেনের ব্যাপারে সকলে যাতে আরও বেশি করে আগ্রহী হয় সেই বিষয়টি নিশ্চিত করতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে দেশের শীর্ষ ব্যাঙ্ক।
দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এনইএফটির জন্য ১ থেকে ৫ টাকা এবং আরটিজিএস–এর জন্য ৫ থেকে ৫০ টাকা পর্যন্ত নিত। কিন্তু এবার থেকে আর কোন টাকায় নেওয়া যাবে না। এটিএম লেনদেন করার ব্যাপারে যে নিয়ম আছে তা খতিয়ে দেখার প্রয়োজন তৈরি হয়েছে বলে মনে করে দেশের শীর্ষ ব্যাঙ্ক। আর তাই সেই কাজ করার জন্য একটি কমিটিও করে দেওয়া হচ্ছে বলে খবর।
এটিএম ব্যবহারের সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে যে পরিমাণ টাকা দিতে হয় তা নিয়ে গ্রাহকদের মধ্যে আপত্তি আছে। এই মর্মে যে অর্থ খরচ হয় তা তুলে দেওয়ার দাবি তোলা হয়েছে গ্রাহকদের পক্ষ থেকে। এই ব্যাপারে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন বা আইবি’‌র সঙ্গে কথা বলা হবে। তারপরই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। ‌‌

জনপ্রিয়

Back To Top