আজকাল ওয়েবডেস্ক:‌ ফের সাধারণ মানুষের সঞ্চয়ে কোপ পড়তে চলেছে। কেন্দ্রীয় সরকারের সংস্থা লাইফ ইনসুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (‌এলআইসি)‌ দু’‌ডজন সঞ্চয় প্রকল্প বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২৪টি পৃথক এই বিমা প্রকল্প বন্ধ করে দেওয়া হবে আগামী ৩০ নভেম্বরের মধ্যে। ফলে জীবনের বিমা–সহ ছোট ছোট মানিব্যাক পলিসি বন্ধ হয়ে যেতে পারে বলে শোনা যাচ্ছে।
এই খবর চাউর হতেই সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। তবে আগামী কয়েক মাসের মধ্যেই গ্রাহকদের জন্য নতুন নতুন প্রকল্প নিয়ে আসা হবে বলে এলআইসি সূত্রে খবর। তবে একাংশের মত, পুরনো প্রকল্পগুলোই নতুন করে সাজিয়ে উপস্থাপন করা হবে। আর সেখানে পুরনো প্রকল্পের থেকে নতুন প্রকল্পে সুদ কমিয়ে দেওয়া হতে পারে। 
কোন কোন বিমা প্রকল্প বন্ধ করে দেওয়া হচ্ছে?‌ লাইফ ইনসুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া সূত্রে খবর, জীবন আনন্দ, জীবন উমাঙ্গ, জীবন লক্ষ্য এবং জীবন লাভ বন্ধ করে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবর্তে যা নিয়ে আসা হবে সেখানে প্রিমিয়াম বেশি এবং সুদ কম থাকতে পারে বলে অনেক গ্রাহকের আশঙ্কা। ইনসুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার (আইআরডিএআই) শীর্ষ কর্তা স্বীকার করে নিয়েছেন ৩০ নভেম্বরের মধ্যে ৭৫–৮০টি বিমা প্রকল্প তুলে নেওয়া হবে। তাতে বাজারে ভাঙন ধরার মতো পরিস্থিতি নেই। তবে এলআইসি’‌র চেয়ারম্যান এমআর কুমার বলেন, ‘‌আমরা কিছু বিমা প্রকল্প বন্ধ করছি ঠিকই, সেগুলিকে নিয়ম অনুযায়ী পরিবর্তন করে ফের নিয়ে আসা হবে আগামী কয়েক মাস পর।’‌ ‌‌

জনপ্রিয়

Back To Top