আজকাল ওয়েবডেস্ক:‌ ‌স্বল্প সঞ্চয় আমানতের সুদের হার এক ধাক্কায় অনেকটা কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। স্বল্প সঞ্চয়ে সুদের হার ৪ শতাংশ থেকে কমে হচ্ছে ৩.৫ শতাংশ। অন্যদিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের সুদের হারও ‌৭.‌১ শতাংশ থেকে কমিয়ে করা হচ্ছে ৬.‌৪ শতাংশ। বুধবার কেন্দ্রীয় অর্থ মন্ত্রক একটি নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আগামী ১ এপ্রিল থেকেই কার্যকর হবে নতুন সুদের হারের কাঠামো। 
একাধিক সঞ্চয় প্রকল্পে সুদের হার কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (‌এনএসসি)–এর নতুন সুদের হার ৫.‌৯ শতাংশ এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় মিলবে ৬.‌৯ শতাংশ সুদ। প্রবীণ নাগরিকদের পাঁচ বছরের সঞ্চয় আমানত প্রকল্পেও কোপ দিয়েছে কেন্দ্র। সুদের হার কমিয়ে করা হয়েছে ৬.‌৫ শতাংশ। কিসান বিকাশ পাত্রের সুদের হার কমিয়ে করা হয়েছে ৬.‌২ শতাংশ। 
এমনকি পোস্ট অফিসের সঞ্চয় আমানতের উপর সুদের হারও কমিয়ে করা হয়েছে ৩.‌৫ শতাংশ। এক থেকে পাঁচ বছরের স্বল্প আমানতের উপর সুদের হার রাখা হয়েছে ৪.‌৪ শতাংশ থেকে ৫.‌১ শতাংশ, যার অর্থ প্রতি তিন মাস অন্তর পাবেন গ্রাহকরা। পাঁচ বছরের রেকারিং আমানতের সুদের হার করা হয়েছে ৫.‌৮ শতাংশ। 
গত এক বছরে এই নিয়ে দ্বিতীয়বার স্বল্প সঞ্চয়ের সুদের হারে কোপ বসাল কেন্দ্র। গত এপ্রিল–জুন মাসেই সমস্ত স্বল্প সঞ্চয়ের সুদের হার ৭০ থেকে ১৪০ বিপিএস কমিয়েছে কেন্দ্র।  ‌

Back To Top