আজকাল ওয়েবডেস্ক:‌ শীর্ষ আদালতে বড় জয় পেল টাটা গোষ্ঠী। বহুজাতিক সংস্থার চেয়ারম্যান পদ থেকে সাইরাস মিস্ত্রিকে সরানোর সিদ্ধান্ত কর্পোরেট আইন মেনেই হয়েছে, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। সেই সঙ্গে ২০১৯ সালের ডিসেম্বর মাসে ‘‌দ্য ন্যাশনাল কোম্পানি ল’‌ অ্যাপিলেট ট্রাইব্যুনাল’ (এনসিএলএটি‌) সাইরাসের পক্ষে যে রায় দিয়েছিল, তাও এদিন খারিজ করা হয়েছে। 
ট্রাইব্যুনালে মামলা হেরে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিল টাটা গোষ্ঠী। মামলার শুনানিতে শাপুরজি–পালনজি গোষ্ঠী শীর্ষ আদালতকে জানিয়েছিল, ‌‌২০১৬ সালের অক্টোবর মাসে বোর্ডের বৈঠক ডেকে যেভাবে সাইরাস মিস্ত্রিকে চেয়ারম্যান পদ থেকে সরানো হয়েছে, তা ‘‌অনৈতিক’‌। টাটা গোষ্ঠীর বিরুদ্ধে কর্পোরেট ও ব্যবসায়িক গোষ্ঠী সংক্রান্ত আইনের লঙ্ঘনের অভিযোগও তোলা হয়। সেই দাবিকে সম্পূর্ণ অস্বীকার করে রতন টাটার সংস্থা জানায়, নিয়ম এবং এক্তিয়ারের মধ্যে থেকেই সাইরাস মিস্ত্রিকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে টাটা গোষ্ঠী। গত ১৭ ডিসেম্বরের শুনানিতে রায়দান স্থগিত রাখার পর এদিন ওই রায় দিল শীর্ষ আদালত।
শেয়ার সংক্রান্ত সমস্যার সমাধানে টাটা গোষ্ঠী এবং সাইরাস মিস্ত্রিকে আইনি পদক্ষেপ করার পরামর্শ দেয় প্রধান বিচারপতি এসএ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ।  
 

Back To Top