আজকাল ওয়েবডেস্ক: আর্থিকভাবে যে ভারত পিছনের দিকে হাঁটছে তা আগেই জানিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী তথা বিশিষ্ট অর্থনীতিবিদ ড.‌ মনমোহন সিং।‌ এবার বিশ্বজুড়ে মন্দার প্রভাব সবচেয়ে বেশি ভারতে বলে মন্তব্য করলেন আন্তর্জাতিক অর্থভাণ্ডারের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা। আর তাতেই উৎসবের মাঝে যেন তাল কেটে গেল বলে মনে করা হচ্ছে। 
আইএমএফ প্রধান জানান, ২০১৯ সালের জন্য অর্থনীতিতে মন্দার আশঙ্কা করা গিয়েছিল। মনে করা হচ্ছিল দুনিয়ার ৯০ শতাংশ জায়গায় মন্দা চলবে। তবে আগামী বছরে এই মন্দা আরও বাড়তে পারে। ভারতের কোনও কোনও মহল থেকে বলার চেষ্টা হচ্ছে, মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়াবে ভারত। কিন্তু আইএমএফ প্রধানের বক্তব্য, মন্দা নিয়ে চিন্তার বেশ কারণ রয়েছে ভারতের।
মন্দার জের ইউরোপ–আমেরিকাতেও স্পষ্ট। জার্মানিতে বেকারত্বের হার রেকর্ড ছুঁয়েছে। জাপানের মতো দেশেও বেকারত্ব বাড়ছে। ফলে ভারতের মতো উন্নয়ণশীল দেশে তার প্রভাব যে পড়বে তার আগাম বার্তা দিয়েছেন আন্তর্জাতিক অর্থভাণ্ডারের ম্যানেজিং ডিরেক্টর। ভারত–ব্রাজিলের মতো বৃহত্তর বাজারের দেশে বাজার অর্থনীতির অবস্থা বেশ খারাপ। চীনের আর্থিক গতি অনেকটাই কমেছে। ভারতের মতো কিছু বৃহত্তম উদীয়মান বাজার অর্থনীতিতে এই বছর প্রভাব আরও পড়বে। এরকম এক অবস্থায় সুদের হার কমিয়ে খানিকটা বিনিয়োগ জোগাড় করা যেতে পারে।

জনপ্রিয়

Back To Top