আজকাল ওয়েবডেস্ক:‌ করোনা আবহে বিগত দু’‌মাস ধরে ঝিমিয়ে দেশ–বিদেশের শেয়ার বাজার। প্রতিষেধক আবিষ্কার না হওয়া পর্যন্ত বাজার চাঙ্গা হবে না, মনে করছেন বিশেষজ্ঞরা। ফলে ইদানিং ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির শেয়ার কেনার দিকেই ঝোঁক বাড়ছে লগ্নিকারীদের। যে সংস্থা করোনার ওষুধ বা প্রতিষেধক তৈরি করে বাজার ধরতে পারবে, তার ‘‌জ্যাকপট’ বাঁধা। দেশে করোনা সংক্রমণ শুরু হতেই মার্চে তলানিতে ঠেকেছিল সেনসেক্স। সর্বাধিক পতনের পর বিগত কয়েক সপ্তাহে বেঞ্চমার্ক ৩৫% মতো বেড়ে এখন কিছুটা স্বস্তিতে দালাল স্ট্রিট। তা সত্ত্বেও গত বছরে এই সময়ের চেয়ে ১৪% কম। শেয়ার বাজারের টালমাটাল পরিস্থিতির মধ্যেই এমন ১৫টি শেয়ারের কথা বলছে বাজার বিশেষজ্ঞ থেকে শুরু করে ব্রোকারেজ সংস্থাগুলি, যা কিনা আগামীদিনে ‘‌ডার্ক হর্স’ হিসেবে উঠে আসবে। ইক্যুইনমিকস রিসার্চ অ্যান্ড অ্যাডভাইজরির প্রতিষ্ঠাতা জি চোক্কালিংগম দু’‌টি সংস্থার শেয়ারে টাকা ঢালার পরামর্শ দিচ্ছেন। বম্বে বার্মা ট্রেডিং ও ইউনিকেম ল্যাব। চলতি বাজার দরের চেয়ে ৮০% ছাড়ে ব্রিটানিয়া সংস্থার শেয়ার ধরে রেখেছে বম্বে বার্মা ট্রেডিং। ইউনিকেম ল্যাব একটি ঋণমুক্ত ওষুধপ্রস্তুতকারক সংস্থা। ওষুধের কাঁচামাল প্রস্তুতকারক দু’‌টি কোম্পানির শেয়ার কিনে রেখেছে তারা। 
বর্তমানে সোনার দাম পড়ছে। ফলে আগামীদিনে ‘‌গোল্ড লোন’‌–এর দিকে ঝোঁক বাড়বে। সেক্ষেত্রে মুথুট ফিন্যান্সের শেয়ারে টাকা ঢালার পরামর্শ দিচ্ছেন স্যামকো সিকিউরিটিস–এর রিসার্চ হেড উমেশ মেহতা। অ্যাবট ইন্ডিয়া ও বাজাজ অটোর মতো সংস্থাতে লগ্নি করতে বলছেন তিনি। সংক্রমণ কম থাকায় গ্রামাঞ্চলে লকডাউন তেমন কঠোর ছিল না। ফলত বিনা বাধায় চাষবাস হয়েছে। রবি ফসলের ফলন ভাল হয়েছে। খারিফ শস্যের উৎপাদনও বাড়বে, আশা করা যায়। এই পরিস্থিতিতে কৃষি সংস্থায় লগ্নির পরামর্শ দিলেন আনন্দ রথি শেয়ারস অ্যান্ড স্টক ব্রোকারসের ইক্যুইটি অ্যাডভাইজরি বডির ভাইস প্রেসিডেন্ট সিদ্ধার্থ সেদানি। পাশাপাশি অ্যালকাইল অ্যামিনেস ও ইফপিএল সংস্থার শেয়ারও লাভজনক, বলছেন তিনি। আইসিআইসিআই ব্যাঙ্ক ও আইটিসি সংস্থায় টাকা ঢালার কথা বললেন কোটাক সিকিউরিটিজের রাশমিক ওজা। 
বিগত দু’‌টি ত্রৈমাসিকে নজর কেড়েছে ভারতীয় এয়ারটেল। ফোরজি সাবসক্রাইবার বাড়ার সঙ্গে সঙ্গে গ্রাহক প্রতি লাভ বেড়েছে টেলিকম সংস্থার। তাই এয়ারটেলে লগ্নি লাভজনক বলে মনে করছেন এমওএফএসএল–এর হেমাং জানি। পাশাপাশি এইচডিএফসি ব্যাঙ্কেও লগ্নির পরামর্শ দিলেন তিনি। জেএসডাব্লু স্টিল, মারুটি সুজুকি, বাজাজ ফিন্যান্সে লগ্নির কথা বললেন জিওজিত ফাইন্যান্সিয়াল সার্ভিসেস–এর বিনোদ নায়ার।   ‌ 

জনপ্রিয়

Back To Top