আজকাল ওয়েবডেস্ক:‌ রাত পোহাতেই অবস্থান বদল কেন্দ্রের। এখনই কমছে না স্বল্প সঞ্চয় ও পিপিএফের সুদের হার। বরং ২০২০–২০২১ আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকের সুদের হারই নতুন আর্থিক বছরের প্রথম তিনমাস অব্যাহত থাকবে। বৃহস্পতিবার সকালে বিজ্ঞপ্তি জারি করে এই  তথ্য জানিয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এ প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাফাই, ভুল করে পুরনো বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এদিন টুইট করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, গত ত্রৈমাসিকের হারেই সুদ মিলবে পিপিএফ–সহ সমস্ত স্বল্প সঞ্চয়ে। বুধবার রাতে জারি হওয়া নির্দেশিকা প্রত্যাহার করছে কেন্দ্রীয় সরকার।’‌ 
বুধবার রাতে কেন্দ্রের বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ২০২১–২০২২ আর্থিক বছরে পিপিএফ সঞ্চয়ে সুদের হার থাকবে ৬.৪ শতাংশ। নির্দেশিকা প্রত্যাহার করায় সুদের হার থাকছে ৭.১ শতাংশ।  স্বল্প সঞ্চয়ের সুদের হারও কমার কথা ছিল। বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)–র সুদের হার ৬.৮ শতাংশ থেকে কমিয়ে ৫.৯ শতাংশ করা হল। সুকন্যা সমৃদ্ধি যোজনা (এসএসওয়াই)–য় সুদের হার ৭.৬ শতাংশ থেকে কমিয়ে করা হয়েছিল ৬.৯ শতাংশ। পোস্ট অফিসে মেয়াদি আমানত (ফিক্সড ডিপোজিট)–এর ক্ষেত্রেও সুদের হার ০.৪০ থেকে ১.১ শতাংশ কমানো হয়। পিপিএফ–এর সুদের হার ৭.১ শতাংশ থেকে কমিয়ে ৬.৪ শতাংশ করা হয়। 
বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থবর্ষের প্রথম দিন থেকেই কার্যকর হতে চলেছে নতুন সুদের হার। তবে সীতারামন সেই বিজ্ঞপ্তি তুলে নেওয়ার নির্দেশ দেওয়ায় আগের সুদের হারই চালু থাকবে।

Back To Top