আজকাল ওয়েবডেস্ক:‌ ‘‌কবিতার মুহূর্তটাই আসল’‌ বলছিলেন পেশায় অধ্যাপক স্বপন ভট্টাচার্য। তবে তার অধ্যাপনা, গবেষণা বিষয়ে নয়, এদিন তাঁর সঙ্গে কথা হল কবিতা নিয়ে। ৬৮–৬৯ সালে আবাসিক স্কুলে পড়ার সময় কবিতা লিখতে শুরু করেছিলেন, সেখানে একটি কবিতায় লিখেছিলেন বিতর্কিত লাইন, সেই শুরু। তারপর থেকেই কবিতা তাঁর যাপনের সঙ্গে জড়িয়ে গিয়েছে। পড়েছেন প্রেসিডেন্সি কলেজে, যে সময়ে জড়িয়ে ছিলেন তৃতীয় ধারার রাজনীতির সঙ্গে। সেই সময় থেকেই নিজে হাতে তৈরি করেছেন পত্রিকা, নাম ছিল ঋত্বিক। প্রায় ৩৫ বছর সেই প্রকাশনার সঙ্গে তিনি যুক্ত ছিলেন।

সেই পত্রিকাতেই প্রকাশ পেয়েছে তাঁর বেশিরভাগ কবিতা, লেখা। আর সেই দীর্ঘ কবি জীবনের এক প্রান্তে এসে প্রকাশিত হয়েছে তাঁর কবিতার বই ওষধিবাগান। ‘‌ওষধি আসলে এমন এক প্রকৃতির গাছ, যা একবার কাজে লাগে, তারপর মরে যায়। কবিতাও তেমন, এক মুহূর্তে তাঁর জন্ম। পরক্ষণেই সে স্মৃতি’‌।  তেমনই অসংখ্য ওষধি বৃক্ষের বাগানের মতো এই কবিতার বই। যা তিনি তুলে দিয়েছেন পাঠকের কাছে। 
শুধু বই নয়, সাহিত্য সংস্কৃতি থেকে সোশ্যাল নেটওয়ার্কি ওয়েবসাইট, এমনই নানা বিষয় নিয়ে স্বপন ভট্টাচার্য কথা বললেন আজকালের সঙ্গে। আলোচনা করলেন নানা বিষয় নিয়ে। উঠে এল নানা প্রসঙ্গ। বিস্তারিত দেখুন ভিডিওতে। 

জনপ্রিয়

Back To Top