সন্দীপ চট্টোপাধ্যায়: বাংলা সাহিত্যে হেমেন্দ্রকুমার রায় মূলত গল্পকার। বিশেষত ছোটদের সাহিত্যিক হিসাবেই তাঁর বেশি পরিচিতি। প্রাবন্ধিক হেমেন্দ্রকুমার রায়কে ক’জন চেনেন? অথবা অন্যভাবে বলা যায়, গদ্যকার হিসাবে তাঁর পরিচিতি, জনপ্রিয়তা প্রাবন্ধিক হেমেন্দ্রকুমারকে ছাপিয়ে গেছে। সেই হেমেন্দ্রকুমার রায়ের জন্মশতবর্ষে দেবীপ্রসাদ ঘোষ সঙ্কলিত ‘প্রবন্ধ সংকলন/ হেমেন্দ্রকুমার রায়’ গ্রন্থটি পুনরায় প্রকাশ করে ‘সূত্রধর’ পাঠকের সামনে প্রাবন্ধিক হেমেন্দ্রকুমার রায়কে যেমন তুলে ধরেছে, তেমনি খুলে দিয়েছে বাংলার দেশজ সংস্কৃতিকে জানার সিংহদুয়ার।
নাটক, চলচ্চিত্র, নৃত্য, কলকাতা ও অন্যান্য— এই পাঁচটি বিভাগ–‌সহ দুটি সংযোজন নিয়ে বর্তমান গ্রন্থের বিন্যাস। ইতিহাসগত উপাদান হিসাবে প্রতিটি প্রবন্ধেরই রয়েছে বিশেষ গুরুত্ব।
প্রথম প্রবন্ধ ‘নাট্যকলায় রবীন্দ্রনাথ’ পাঠ করে পাঠক ‘কাব্য, কলা ও সংস্কৃতির মানসপুত্র’ রবীন্দ্রনাথের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। দাদা জ্যোতিরিন্দ্রনাথকে নিয়ে লেখা ‘জ্যোতিরিন্দ্রনাথ’ প্রবন্ধপাঠে পাঠক জানতে পারবেন অভিনেতা, নাট্যকার জ্যোতিরিন্দ্রনাথের পাশাপাশি নাটকে সঙ্গীত ও বাদ্যের প্রয়োগকার জ্যোতিরিন্দ্রনাথকেও। জানতে পারবেন, জ্যোতিরিন্দ্রনাথই বাংলাদেশে নাটকের ভিতর দিয়ে স্বাদেশিকতার বাণী প্রথম শুনিয়েছিলেন। আবার বাংলাদেশে হারমোনিয়ামের প্রচলনও যে তিনিই করেছিলেন, জানা যাবে তাও।
অনেকের কাছেই অজানা, জোড়াসাঁকোর বাসভবনে রবীন্দ্র–‌প্রতিষ্ঠিত সেকালের বাঙালির সংস্কৃতি ও ললিতকলার অন্যতম কেন্দ্র ‘বিচিত্রা’র, যার সভ্য ছিলেন সে সময়কার সমাজের বিশিষ্টজনেরা, বহুমুখীন কর্মকাণ্ডের কথা রয়েছে ‘বিচিত্রা’ প্রবন্ধে।  নাট্যকার অপেক্ষা কবি হিসাবে শ্রেষ্ঠ হওয়া সত্ত্বেও সাহিত্যজগতে নাট্যকার হিসাবেই যাঁর খ্যাতি, সেই দ্বিজেন্দ্রলালের নাট্যজগতে অবদান সম্পর্কিত মূল্যবান আলোচনা রয়েছে তাঁর ‘নাট্যকার দ্বিজেন্দ্রলাল’ প্রবন্ধে। এছাড়া অভিনেতা ও রঙ্গালয়ের ইতিহাসও জানা যাবে এই গ্রন্থপাঠে।
চলচ্চিত্র নিয়ে প্রবন্ধগুলিও খুব গুরুত্বপূর্ণ। এখনকার বহু আলোচিত বিষয় বাংলা ছবির বাজার নিয়ে প্রাবন্ধিক হেমেন্দ্রকুমার সেই সময়েই বেশ মূল্যবান বিশ্লেষণ করেছেন। এই গ্রন্থে ‘চলচ্চিত্র মহলে লেখকের স্থান কোথায়’ নামে অত্যন্ত প্রাসঙ্গিক প্রবন্ধ যেমন আছে, তেমনই আছে অচল চলচ্চিত্র, প্রযোজক, পরিচালকের স্থানিক অবস্থান নিয়েও আলোচনা। নৃত্য এবং কলকাতা বিভাগ মিলিয়ে রয়েছে মোট ন’টি প্রবন্ধ। ভারতীয় নৃত্যের নবজন্ম, নৃত্যের বৈচিত্র্য, ‘ব্যালে’ বা নৃত্যনাট্য আছে নৃত্য বিভাগে। আর কলকাতার খেলাধুলো, তখনকার ফুটবল, রাজপথের দৃশ্য, তখনকার পরিস্থিতি ইত্যাদি বিষয়ক প্রবন্ধগুলি মহানগরীকে পাঠকের কাছে তুলে ধরতে সক্ষম হবে। এছাড়া চিত্রকর যামিনীপ্রকাশ গঙ্গোপাধ্যায়, শিল্পগতপ্রাণ হরেন ঘোষ, ভাঙা অমিত্রাক্ষরের স্রষ্টা কে, শুভেন্দ্রনারায়ণ ও সেরাইকেলার নাচ প্রভৃতি প্রবন্ধও এরই সঙ্গে সংযুক্ত হয়েছে। এক কথায় ফরমায়েশি লেখা লিখতে বাধ্য হওয়া লেখক, যিনি আর্টের উপর লিখতেই বেশি আগ্রহ বোধ করতেন, সেই হেমেন্দ্রকুমার রায়কে তাঁর প্রিয় বিষয়ের মাঝে খুঁজে পাওয়া যাবে এই অমূল্য গ্রন্থপাঠে।
গ্রন্থটির বহিরাঙ্গিক সৌষ্ঠব যেমন নয়নকাড়া, তেমনি বানান, বক্তব্য, যুক্তি— সবই প্রায় নির্ভুল। তাই সংগ্রহযোগ্য গ্রন্থের তালিকায় এটি একটি অন্যতম সংযোজন অবশ্যই। ■

প্রবন্ধ সংকলন ‌ হেমেন্দ্রকুমার রায়  সঙ্কলক দেবীপ্রসাদ ঘোষ সূত্রধর • ৪০০ টাকা‌‌

জনপ্রিয়

Back To Top