‌শম্ভু মিত্র, উৎপল দত্ত এবং অজিতেশ বন্দ্যোপাধ্যায়। এই ত্রয়ী বাংলা তথা ভারতীয় থিয়েটারের পুরোধা, নবনাট্য আন্দোলনের পথিকৃৎ। শুধু নাটক নয়, সিনেমা, আবৃত্তি, যাত্রা, গণ্যনাট্য, বাণিজ্যিক নাটক, গ্রুপ থিয়েটার, পিপলস লিটল থিয়েটার, সাহিত্য— সব কিছুতেই সম্পৃক্ত ছিলেন তাঁরা। এই তিন নাট্যব্যক্তিত্বকে নিয়ে প্রকাশিত হতে চলেছে বই। ‘‌শম্ভু মিত্র উৎপল দত্ত অজিতেশ বন্দ্যোপাধ্যায়‌’। এই জরুরি বইটি প্রকাশ করতে চলেছে সপ্তর্ষি প্রকাশন। লেখক নাট্যব্যক্তিত্ব অশোক মুখোপাধ্যায়। নাটক রচনা, পরিচালনা ও অভিনয়ের সঙ্গে অঙ্গাঙ্গী জড়িয়ে আছে তাঁর নাম। বইপাড়া সূত্রে জানা গেল— কোনও গুরুগম্ভীর প্রবন্ধ, থিয়েটারের কৃৎকৌশল, তথ্য বা তত্ত্বের কচকচি নয়— স‌হজ সরল জীবন ও যাপনে অভ্যস্ত এই তিন অনন্যপুরুষ কী উপায়ে নিজেদের সম্পৃক্ত করে নিতেন থিয়েটারে এবং থিয়েটারের দৈনন্দিন বেঁচে থাকায় তারই সন্ধান আছে এই বইয়ে।

অজস্র ঘটনা, নাটক, ঘাত–প্রতিঘাত, নাট্যমঞ্চের আড়ালে আবডালে ঘটে যাওয়া নানান নাটকসম্পর্কিত মণিমাণিক্য ছড়িয়ে আছে পাতায় পাতায়।
সপ্তর্ষি প্রকাশন আরও একটি বড় কাজ করতে চলেছে। অশোক মুখোপাধ্যায় নাটকের পাশাপাশি অক্লান্ত ব্রেখটচর্চাতেও। ব্রেখটের বহু নাটক অনুবাদ করেছেন। অভিনয় করেছেন দেশি–বিদেশি পরিচালকের নির্দেশনায়। এবার তার অনুবাদ করা কিছু নির্বাচিত কিছু কবিতা নিয়ে প্রকাশিত হবে ‘‌বের্টোল্ট ব্রেখট–এর কবিতা’‌। 
জানা গেল, এই দু্টি বইয়ের কাজ শেষ পর্যায়ে। যে কোনও সময়ে প্রকাশিত হবে। ‌■
 

 

সংবাদ:‌ বিশ্বনাথ ভট্টাচার্য‌

জনপ্রিয়

Back To Top