সাবর্ণি চট্টোপাধ্যায়: বর্ধমান অতি প্রাচীন শহর। রাঢ় বাংলার মধ্যস্থলে অবস্থিত এই জনপদের সুনাম ও জনপ্রিয়তা প্রাচীন কাল থেকে আজ অবধি একইরকম অক্ষুণ্ণ রয়েছে। বিশেষ করে, বাংলা সাহিত্য-সংস্কৃতির প্রেক্ষিতে সমগ্র মধ্যযুগই ছিল বর্ধমান-কেন্দ্রিক। বর্তমানে বিবর্তিত হয়ে নগর-শহর হিসেবে বর্ধমানের উত্তরণ ঘটলেও এর বুনিয়াদ হিসাবে রয়ে গেছে একদিকে নগরকেন্দ্রিকতা ও পল্লীজীবনের পারস্পরিক সহাবস্থান এবং দেবস্থল সমৃদ্ধ অসাম্প্রদায়িক সুস্থিত শান্তিপূর্ণ স্থানের গরিমা। রাঢ় বর্ধমানের সাংস্কৃতিক পরিমণ্ডল, লোক সাহিত্যের ধারা, লৌকিক ও পৌরাণিক ধর্মীয় চেতনা বিবর্তিত হলেও প্রাচীন ঐতিহ্য রয়ে গেছে একইরকম।
সমগ্র বর্ধমান জেলা নিয়ে রয়েছে বহু আলোচনাগ্রন্থ; কিন্তু শুধুমাত্র নগর বর্ধমান নিয়ে যে-কটি বই লেখা হয়েছে, সেই তালিকায় মানস দত্তের ‘বর্ধমানের দেবদেবী’ একটি নতুন সংযোজন। বর্ধমানের বিভিন্ন জায়গা হতে পাওয়া প্রত্নতাত্ত্বিক উপাদান থেকে জানা যায়, এই জনপদের ধর্মভাবনা, তার স্থানের মতোই সমৃদ্ধ ও ঐতিহ্যপূর্ণ। জৈন-বৌদ্ধ- বৈষ্ণব-শাক্ত-শৈব প্রভৃতি ধর্মবিস্তারের পাশাপাশি ছিল ধর্ম ঠাকুরের মতো জনপ্রিয় গ্রামীণ গণদেবতা, একইসঙ্গে রয়েছে মঠ-মসজিদ-গির্জাও। মানস দত্তের বইটি মূলত বৈষ্ণব-শাক্ত-শৈব— এই তিন ধর্ম সম্প্রদায়ের বিভিন্ন মাহাত্ম্যস্থল নিয়ে। তবে কোনো ধর্মই এখানে লোকায়ত চর্চাকে ছাপিয়ে যায়নি।
স্থান বা ক্ষেত্র ধরে ধরে মূল বিষয় ঘুরে বেরিয়েছে। তাই সুপ্রাচীন বর্ধমান জেলার ইতিহাসও পরিস্ফুট হয়েছে এই বইয়ে। ‘বর্ধমানের দেবদেবী’ বইটিতে লেখক মন্দিরগুলির যথাযথ অবস্থান, যতদূর সম্ভব সেগুলি নির্মাণের প্রামাণ্য সন-তারিখের উল্লেখ, মূর্তি ও মন্দির বর্ণনার পাশাপাশি ওই দেবস্থলের সঙ্গে আবশ্যকীয় ইতিহাস ও গড়ে ওঠার প্রেক্ষাপটও তুলে ধরেছেন। এমনকি, ওই বিশেষ ধর্মের রূপটিও স্বাভাবিক ছন্দে বলে গেছেন। বইটি বর্ধমানের দেবদেবী সম্পর্কে বা ধর্মীয় দেবস্থানের ইতিহাস তুলে ধরলেও বলার ভাষাটি কিন্তু সাহিত্যধর্মী। বৈষ্ণব পদ, ধর্মমঙ্গল কাব্যের পদ এবং মন্দিরগাত্রে খোদিত শ্লোক ও পদের উল্লেখের জন্যই হয়তো এটি সম্ভব হয়েছে। সামান্য কয়েকটি মুদ্রণ ত্রুটি ছাড়া প্রচ্ছদ এবং পৃষ্ঠা দুই-ই ভালো। ‘বর্ধমানের দেবদেবী’ বইটি লেখকের আন্তরিক প্রচেষ্টার গবেষণালব্ধ ফসল। মূল শহরের গণ্ডি ছাড়িয়ে বৃহৎ বর্ধমানের সবধর্মের উপর আলোকপাতের আশা রইল লেখক মানস দত্তের কাছে।  ■
বর্ধমানের দেবদেবী • মানস দত্ত • আত্মজা পাবলিশার্স • ১৭৫ টাকা

জনপ্রিয়

Back To Top