সঙ্ঘমিত্রা মুখোপাধ্যায়
মানবী ও অন্যান্য গল্প • শর্বরী চৌধুরী অভিযান পাবলিশার্স • ১০০ টাকা

সতেরোটি ছোটগল্প এক মলাটের ঘেরাটোপে। টানটান গদ্য। ঘটনার ঘনঘটা নেই, নেই বর্ণনার অতিশয়োক্তি। ঋজু ভঙ্গিতে প্রতি মুহূর্তে সরব গল্পের চরিত্রগুলো— কোথাও নরম নারীমননের অনুরণন (‌সমাপ্তি)‌, কোথাও সারোগেসির অব্যক্ত যন্ত্রণা (মায়া)‌, কোথাও–বা তিন তালাকের করুণ পরিণতি (‌যৌথ)‌। বিষয় নির্বাচন অতি–আধুনিক। প্রায় প্রতিটি গল্পের শুরুই বেশ নাটকীয়, শেষও অচানক। একেবারে নিখাদ ছোটগল্প।
নামগল্প ‘‌মানবী’‌। এই বইয়ের সবচেয়ে দীর্ঘ পরিসরের গল্প। লাজুক তন্ময় সহকর্মীর পাল্লায় পড়ে বিকৃতমনস্ক হয়ে পড়ে। সিলিকন ডলের মোহে তন্ময়ের স্বাভাবিক জীবনযাপন নষ্ট হয়ে যায়। এরপর তন্ময়ের কীভাবে চিত্তশুদ্ধি ঘটল— পুরো ঘটনাটাই খুব নজরকাড়া। ‘‌অ্যাসিড’‌ গল্পটি লিপিকা নামে অ্যাসিড–আক্রান্ত একটি মেয়ের জীবনের চড়াই–উতরাইয়ের কাহিনী। ‘‌পরিযায়ী’‌ গল্পে রয়েছে এক আশ্চর্য সমাপতন। কোর্টের নির্দেশে গল্পের নায়ক–নায়িকা (‌অসিত ও রমা)‌ ছেঁড়া সম্পর্ক জোড়া লাগার আশ্বাসে পুরী পৌঁছোয়। দুটো দিন সমুদ্রস্নানে, আনন্দে, বিলাসে মুছে গিয়েছিল একে অপরের প্রতি বিরক্তি বোধ, তিক্ততা। দু’‌জনেই সহজ হয়ে আসছিল দু’‌জনের কাছে। গানে, গল্পে, ভালবাসায় বুঁদ হয়ে থেকে হঠাৎ ফুরিয়ে এল সময়। এল ফেরার বেলা। অসিত বলে ওঠে, ‘‌তোমাকে হারালে আমার যে কী অবস্থা হবে আজ বুঝতে পারলাম। রমা একটুক্ষণ চুপ করে থাকে। মৃদুস্বরে বলে ভুল করছ অসিত। এই বিশাল সমুদ্রের সামনে দঁাড়িয়ে তোমার বা আমার যে অনুভূতিগুলো হচ্ছে কলকাতায় ফিরে চার দেওয়ালের মধ্যে থাকলে এ সব কিছুই থাকবে না। তার চেয়ে এই স্মৃতিটুকু নিয়ে দু’‌জন দু’‌দিকে চলে যাই, সে–ই ভাল।’‌ বাক্যের এই ঋজুতা, এমন সহজ কথন দুর্লভ বইকি!‌ সর্বোপরি গল্পের নামকরণ। পরিযায়ী পাখির মতোই নায়ক–নায়িকা আবার নিজভূমে ফিরে আসে। এই না–বলা কথাই প্রচ্ছন্ন রয়ে যায় গল্পের নামকরণে। মানুষে মানু্ষে সম্পর্কের বিচিত্র রসায়ন, মানবজীবনের ওপর তার অভিঘাত— এ সবই শর্বরীর গল্পের উপজীব্য।
মানবমনের সূক্ষ্ম অনুভূতিগুলো নানা রঙে–রেখায় বিন্যস্ত। তবে গল্প বলার ভঙ্গিতে খানিকটা যেন অসতর্ক। যেমন ‘‌ব্যথা’‌ গল্পে— ফোনে কথা হচ্ছিল জয়ন্তর সঙ্গে শ্রীর। কথোপকথনের শেষে হঠাৎ গল্পকার বলে ওঠেন— দু’‌জনে দু’‌দিকের বাস ধরে এরপর (পৃঃ ৫৬)‌। গল্পের বিষয়–বিন্যাসের সঙ্গে সঙ্গে স্থান–কালের ব্যাপারেও সতর্ক থাকাও তো গল্পকারের অবশ্য–কর্তব্য!‌‌‌‌‌‌‌‌‌‌ ■

জনপ্রিয়

Back To Top