আজকাল ওয়েবডেস্ক:‌ গোটা দেশে জলসংকট। তাই জল বাঁচাতে এবং সংরক্ষিত করতে নেমেছে গোটা দেশ। প্রতিটি রাজ্যই সেই পদক্ষেপ করছে। কোন রাজ্য বৃষ্টির জল ধরে রাখছে, কোনও রাজ্য ন্যূনতম জল ব্যবহার করছে। কিন্তু এখানেও অভিনব পদক্ষেপ করে দেখালো যোগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশ। তাদের এই অভিনব পদক্ষেপ এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। 
কী অভিনব পদক্ষেপ করেছে তারা?‌ যোগী প্রশাসন সূত্রে খবর, রাজ্য সরকার জল বাঁচাতে নির্দেশিকা জারি করেছে। সেখানে বলা হয়েছে সরকারি কর্মচারি থেকে আধিকারিকদের অর্ধেক গ্লাস ভর্তি জল দিতে। তাহলে বাকি অর্ধেক অর্ধেক করে অনেকটা জল বাঁচবে। যা রাজ্যের মানুষের কাজে লাগবে। যোগী রাজ্যের মুখ্যসচিব প্রদীপ দুবে জানান, বিধানসভার স্পিকার নির্দেশ দিয়েছেন অর্ধেক ভর্তি গ্লাস জল দিতে। তাহলে মানুষের কাছে বার্তা যাবে জল অপচয় করা যাবে না। 
কিন্তু প্রশ্ন উঠছে, জল যতটা তেষ্টা পাবে মানুষ তো ততটাই খাবে। তাহলে জল কম খাবে কেন?‌ কম জল খেলে কী পুরো তেষ্টা মিটবে?‌ তাহলে কী জলও আধপেটা খেয়ে থাকতে হবে?‌ এইসব প্রশ্ন উঠলেও বৃহত্তর স্বার্থে তাই করতে হবে। তাহলে রাজ্যে জলের হাহাকার দেখা যাবে না। মানুষ জল নষ্ট করবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর প্রথম মন কি বাত অনুষ্ঠানে জল বাঁচাতে মানুষকে একসঙ্গে পথে নামার আহ্বান করেছিলেন। ‌‌

জনপ্রিয়

Back To Top