আজকাল ওয়েবডেস্ক: ‌জীবনে স্কুল–কলেজ কামাই করেনি এমন পড়ুয়া নেই। বিভিন্ন সময়ে, নানা অজুহাত দিয়ে স্কুল বা কলেজ না যাওয়ার অভ্যাস আমাদের মধ্যে অনেকেরই ছিল এবং আছেও। স্কুল বা কলেজ কেউ কোনওদিন লুকিয়ে ছুটি করেনি, এমন পড়ুয়াকে খুঁজে পাওয়া বেশ কঠিন। কিন্তু এমনই এক যুবকের খোঁজ মিলল চেন্নাইতে। যিনি টানা ১৭ বছর ধরে একটানা স্কুল–কলেজ গিয়েছেন। কামাই করেননি একদিনও।
জিভি বিনোদ কুমার তাঁর স্কুল–কলেজের ১৭ বছরে তিনি একদিনের জন্য বাঙ্ক বা কামাই করেননি। এটা অনেকের কাছে অস্বাভাবিকর মনে হলেও, বিনোদের কাছে বেশ স্বাভাবিক। তিনি মনে করেন, কঠিন পরিশ্রম ও দৃঢ় সংকল্প থাকলে সবই সম্ভব হয়। যে স্কুলে তিনি দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়েছেন, সেখানকার উপস্থিতি রেকর্ড অনুযায়ী বিনোদ একদিনও স্কুলে অনুপস্থিত হননি। যদিও এর জন্য তিনি নতুন ওয়ার্ল্ড রেকর্ড গড়ার থেকে একটুর জন্য বাদ চলে গিয়েছেন। জানা গিয়েছে, কলেজে উঠেও তিনি একইভাবে এই উপস্থিতি বজায় রেখেছিলেন। রিপোর্টে জানা যাচ্ছে, প্রচণ্ড অসুস্থ, প্রাকৃতিক দুর্যোগ সহ বহু প্রতিবন্ধকতাকে জয় করেও তিনি কলেজে আসেন। কখনও অনুপস্থিত হওয়ার চিন্তা বিনোদের মাথায় একবারের জন্যও আসেনি।
বিনোদ বলেন, ‘‌আমার অভিভাবক আমায় এ বিষয়ে অনুপ্রেরণা দিয়েছেন। তাঁরাই আমাকে শিখিয়েছেন যে আমায় রোজ স্কুলে যেতে হবে। আমার বাবা নিজেও একজন শিক্ষক, তিনি আমাকে স্কুলে রোজ ছেড়ে দিয়ে আসতেন।’‌ তবে ফোমো–তে রেকর্ড না গড়ার আক্ষেপ নিয়ে বিনোদ বলেন, ‘‌আমার বন্ধুরা যখন আমায় ছেড়ে বিভিন্ন জায়গায় ঘুরতে যেত এবং দারুণ দারুণ গল্প আমায় শোনাতো, আমার খারাপ লাগত।’‌ বিনোদের আশা, তাঁর শিক্ষাজীবনের ১৯ বছর এ বছরই পূর্ণ হবে। হয়তো এবার তিনি নতুন রেকর্ড তৈরি করতে পারবেন।     

 


‌‌

জনপ্রিয়

Back To Top