আজকাল ওয়েবডেস্ক:‌ ৬ মিলিমিটারের গাড়ির মডেল বানিয়ে ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস’-এ স্বীকৃতি পেলেন পেশায় চিত্রকর পূর্ব মেদিনীপুর তমলুকের অনির্বাণ মিশ্র। ছোট থেকেই বিদেশি গাড়ির প্রতি আকর্ষণ ছিল তাঁর। সেই ভাললাগাই তাঁকে এনে দিল ‘ইন্ডিয়ান বুক অফ রেকর্ডস’-এর স্বীকৃতি। সম্প্রতি কাঠের টুকরো দিয়ে মাত্র ৬ মিলিমিটার আকারের গাড়ির মডেল বানিয়ে এই শিরোপা পেলেন তিনি।
ছোটবেলায় মায়ের কাছে ছবি আঁকার হাতে খড়ি। শৈশব থেকেই আঁকতে ভালোবাসতেন অনির্বাণ। তারপর ছবি আঁকা এবং বিভিন্ন শিল্পকর্মেই মনোনিবেশ করেন। ২০১৩ সালে উচ্চমাধ্যমিক শেষ করে কলকাতার একটি আর্ট কলেজ থেকে স্নাতক হন এবং ২০১৯ সালে হায়দরাবাদ থেকে স্নাতকোত্তর সম্পূর্ণ করার পর অনির্বাণ এখন একটি বেসরকারি বিএড কলেজে আর্টসের শিক্ষক।
এখনও অবসর সময়ে ছবি আঁকেন। সেই সঙ্গে নিত্যনতুন শিল্পকর্মে ডুবে থাকেন আন্তর্জাতিক শিল্পী হয়ে ওঠার স্বপ্ন দেখা যুবকটি। ছবির পাশাপাশি অনির্বাণ দীর্ঘদিন ধরে হস্তশিল্পেও পারদর্শী। বাঁশ দিয়ে তৈরি ক্যালিগ্রাফি পেন, হাতে তৈরি প্রাকৃতিক রঙ, কাগজ কেটে তৈরি টাইটানিক জাহাজের মডেল তৈরি করায় গত নভেম্বরেই একটি পুরস্কার পেয়েছেন। তবে বিদেশি গাড়ির প্রতি তারঁ অসীম আকর্ষণ এখনও যায়নি। অবসরে প্রায়শই বিএমডব্লিউ, অডি’র মতো নানা গাড়ির মডেল সংগ্রহ করতেন তিনি। এরপরেই মাস দুয়েক আগে প্রথমবার গাড়ির ছোট মডেল বানাতে শুরু করেন।
প্রথমে ভাঙা রেডিওর যন্ত্রাংশ এবং মোবাইলের সিম কার্ডের অংশ দিয়ে ৪ সেন্টিমিটারের গাড়ি তৈরি করেন। মাঝে আরও কয়েকটি গাড়ির মডেল বানানোর পর অবশেষে ডিসেম্বরের প্রথম দিকে কাঠের টুকরো দিয়ে ৬ মিলিমিটারের একটি গাড়ি বানান অনির্বাণ। তবে আশ্চর্য বিষয় হল এখানে চাকার জন্য অনির্বাণ ব্যবহার করেন পোস্ত দানা।
যদিও এই গাড়ি বানাতে গিয়ে প্রথম দিকে বারবার ব্যর্থ। তবে হাল ছাড়েননি। অনেক চেষ্টার পর সাফল্য আসে। এর পরেই নিজের শিল্পকর্মকে তুলে ধরার জন্য মডেল তৈরির ভিডিও-সহ যাবতীয় তথ্য ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ড’-এ আবেদন জানান। যদিও বেশ কয়েকবার নানান কারণে ভিডিয়ো প্রত্যাখ্যাত হয়। অবশেষে ডিসেম্বরের ১৭ তারিখ তাঁর কাছে সুখবরটি আসে। আগামী দিনে আন্তর্জাতিক মানের শিল্পী হয়ে ওঠার পাশাপাশি গিনেস বুক অফ রেকর্ডসে নাম তোলাই স্বপ্ন বলে জানিয়েছেন অনির্বাণ।
 

জনপ্রিয়
আজকাল ব্লগ

Back To Top